৪৩ চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘােষণা মােদী সরকারের

ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার অফ দ্য মিনিস্ট্রি অফ হােম অ্যাফেয়ার্স- এর রিপাের্ট খতিয়ে দেখেই এই ৪৩ টি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

Written by SNS Delhi | November 25, 2020 12:24 pm

একধাক্কায় ফের বেশ কিছু চিনা অ্যাপস ব্যান করল কেন্দ্রীয় সরকার। ভারতের সার্বভৌমত্ব এবং দেশের মানুষের সুরক্ষায় বাধা দিচ্ছে এই অ্যাপগুলি বলে অভিযােগ। মঙ্গলবার এমনই ৪৩ টি অ্যাপ নিষিদ্ধ করা হল কেন্দ্রীয় সরকারের তরফে।

ভারতীয় তথ্য প্রযুক্তি আইনের ৬৯ এ ধারায় এই ৪৩ টি অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার। অভিযােগ এই সব অ্যাপের ক্রিয়াকলাপ ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, প্রতিরক্ষা, সুরক্ষা এবং জনগণের শৃঙ্খলায় ক্ষতি করছে।

মঙ্গলবার কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয় যে, ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার অফ দ্য মিনিস্ট্রি অফ হােম অ্যাফেয়ার্স- এর রিপাের্ট খতিয়ে দেখেই এই ৪৩ টি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্রের তরফে বিবৃতিতে লেখা হচ্ছে, কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক একটি নির্দেশ জারি করার মধ্যে দিয়ে তথ্য প্রযুক্তি আইনের ৬৯ ধারায় ভারতে ৪৩ টি অ্যাপের অ্যাকসেস ব্লক করছে। এই অ্যাপ্লিকেশনস সম্পর্কিত বিভিন্ন তথ্য যাচাই করে দেখা গিয়েছে, এরা ভারতে সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং জনশৃঙ্খলা ক্ষতিকারক।