করোনা পরিস্থিতি পর্যালোচনা করতে সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ফোন করলেন মোদি

করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে কথা বলার জন্য বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by SNS New Delhi | July 20, 2020 10:55 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Twitter/@BJP4India)

করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে কথা বলার জন্য বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার বিহার, অসম, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন নরেন্দ্র মোদি।

এই সাত রাজ্যের করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে খোঁজখবর নেন প্রধানমন্ত্রী। পাশাপাশি রোগ প্রতিরোধক ব্যবস্থা নিয়েও মুখ্যমন্ত্রীদের সঙ্গে এদিন আলোচনা করেছেন প্রধানমন্ত্রী। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা এদিন সবিস্তারে তাদের রাজ্য সম্পর্কে প্রধানমন্ত্রীকে জানিয়েছে।

উল্লেখ্য, রবিবারই সর্বাধিক সংক্রমণের রেকর্ড গড়েছে ভারত। প্রায় ৩৯ হাজার জন আক্রান্ত হয়েছে একদিনেই। ২৪ ঘণ্টার নিরিখে যা দেশের মধ্যে সর্বাধিক। এদিন স্বাস্থ্য দফতরের রিপোর্ট বলছে, দেশে মোট আক্রান্ত হয়েছেন ১০,৭৭,৬১৮।

আক্রান্তের সঙ্গে সংক্রমণের হারও যথেষ্টই ঊর্ধ্বমুখী। প্রত্যেকদিন যে সংখ্যক মানুষের টেস্ট হচ্ছে তার মধ্যে যত শতাংশের রিপোর্ট কোভিড পজিটিভ আসছে সেটাকেই বলা হচ্ছে সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণের হার ১০.৯ শতাংশ।

একদিকে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়া, অন্যদিকে চলছে মৃত্যু মিছিল। ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৫৪৩ জন রোগী। দেশে করোনায় আক্ৰান্ত হয়েছে মৃত্যু হয়েছে ২৬,৮৪৬ জনের। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক রবিবার জানিয়েছে, ভারতে করোনা ভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা সন্তোষজনকভাবে কমেছে।

করোনায় মৃত্যুর হার ২.৪৯ শতাংশ, যেটা বিশ্বের মধ্যে সবচেয়ে কম। একমাস আগে করোনায় মৃত্যুর হার ছিল ২.৮২ শতাংশ। জুলাইয়ের ১০ তারিখ তা কমে ২.৭২ শতাংশ হয়েছে। আর বর্তমানে সেই হার কমে হয়েছে ২.৪৯ শতাংশ।