আম উপহারের জন্য মােদি ও মমতার শুভেচ্ছা শেখ হাসিনাকে

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানাে আম পেয়ে তাঁকে ধন্যবাদ জানিয়ে চিঠি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রীনরেন্দ্র মােদি।

Written by বাসুদেব ধর Delhi | July 13, 2021 12:01 am

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (File Photo: IANS/PIB)

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানাে আম পেয়ে তাঁকে ধন্যবাদ জানিয়ে চিঠি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রীনরেন্দ্র মােদি। চিঠিতে মােদি লিখেছেন, আম পাঠানাের এ সৌজন্যতা তাঁকে ছুঁয়ে গেছে।

ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠিটি পাঠানাে হয় বলে জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন। চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী লিখেছেন, আম উপহারের সৌজন্যতা আমার হৃদয় ছুঁয়েছে।

ঢাকা সফরের সময় আমাকে যে অসাধারণ আতিথেয়তা দেয়া হয়েছিল, এই আম উপহার সেটাই স্মরণ করিয়ে দিলাে। একইসঙ্গে তিনি লিখেছেন, দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় গুলাে সামনের দিকে এগিয়ে নিতে উভয় সরকার অঙ্গীকারাবদ্ধ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানাে রংপুরের হাড়িভাঙ্গা আম পেয়ে খুশি হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর কাছে লেখা এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, রংপুর জেলার হাড়িভাঙ্গা আমের নাম আমি শুনেছিলাম কিন্তু আগে কখনও খাইনি। আপনি এতাে আম পাঠিয়েছেন যে আমি দু’হাত ভরে বিলিয়েছি।

শুভেচ্ছা বার্তায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ঐ আমের মধ্যে আপনার যে স্নেহ ও বাংলাদেশের যে সৌরভ মিশে আছে তাকে আমি সম্মান জানাই। আমি সত্যিই আপ্লুত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আম উপহার পেয়ে তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ও মেঘলায়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা।

সেই সঙ্গে তারাও প্রধানমন্ত্রীকে ‘ফিতি’ উপহার পাঠানাের সিদ্ধান্ত নিয়েছেন। ত্রিপুরার মুখ্যমন্ত্রী তার রাজ্যের বিখ্যাত ‘রাণী আনারস’ পাঠাবেন। আর মেঘালয়ের মুখ্যমন্ত্রী পাঠাবেন সেখানকার বিখ্যাত মসলা, হলুদ এবং অর্গানিক পণ্য।

জানা গেছে, ত্রিপুরা রাজ্যের পক্ষ থেকে ৬৫০ কেজি আনারস পাঠানাে হতে পারে। ভারতীয় হাইকমিশনের মাধ্যমে এ আনারস পাঠানাে হবে। ত্রিপুরার গােমতি জেলার আম্পি গ্রাম থেকে বিখ্যাত ‘রাণী আনারস’ সংগ্রহ করা হবে।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ত্রিপুরার বিপ্লব কুমার দেব, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, আসামের মুখ্যমন্ত্ৰী হিমন্ত বিশ্বশর্মা ও মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গাকে উপহার হিসেবে আম পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।