হােমওয়ার্কের চাপ বেঁধে দিল শিক্ষামন্ত্রক

২০২০-র স্কুলব্যাগ নীতি প্রকাশ করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। তাতেই ছেলেবেলা ফিরিয়ে দেওয়া হয়েছে খুদে পড়ুয়াদের।

Written by SNS New Delhi | December 9, 2020 9:45 am

প্রতিকি ছবি (Photo: iStock)

২০২০-র স্কুলব্যাগ নীতি প্রকাশ করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। তাতেই ছেলেবেলা ফিরিয়ে দেওয়া হয়েছে খুদে পড়ুয়াদের। জানিয়ে দেওয়া হয়েছে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত হােমওয়ার্ক দেওয়া যাবে না তাদের। বইয়ের ভার ২ কেজির বেশি হওয়া চলবে না। 

জুলাই মাসে যে নয়া জাতীয় শিক্ষানীতি প্রকাশ করে কেন্দ্রীয় সরকার, তাতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত হােমওয়ার্ক এবং ব্যাগের ভার সংক্রান্ত নিয়ম বেঁধে দেওয়া হয়। গত ২৪ নভেম্বর রাজ্য সরকারগুলির কাছেও সেই মর্মে নির্দেশিকা পৌঁছেছে। 

ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তত্ত্বাবধানে নানা ধরনের সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে। তাতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ব্যাগের ওজন বেঁধে দেওয়া হয়েছে।

ব্যাগের ওজন শরীরে ওজনের ১০ শতাংশের বেশি হওয়া চলবে না। প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্ষেত্রে ব্যাগের ওজন ১.৬ থেকে ২.২ কেজির মধ্যেই রাখতে হবে, কারণ ওই বয়সে একজন শিশুর ওজন সাধারণত ১৬ থেকে ২২ কেজির মধ্যে ঘােরাফেরা করে। একই ভাবে একাদশ থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ওজন যেখানে ৩৫ থেকে ৫৮ কেজির মধ্যে ঘােরাফেরা করে, সে ক্ষেত্রে ব্যাগের ওজন ৩.৫ থেকে ৫ কেজির মধ্যেই থাকতে হবে।

দ্বিতীয় শ্রেণি পর্যন্ত কোনও পড়ুয়াকে হােমওয়ার্ক না দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বরং সন্ধ্যা কেমন কাটল, কী কী খেলায় অংশ নিয়েছে, কী খেয়েছে তা নিয়ে ক্লাসরুমে কথা বলতে উৎসাহ দিতে হবে তাদের। 

নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়দের ক্ষেত্রে প্রত্যেক দিন হােমওয়ার্কের সময়সীমা ২ ঘন্টা। তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণির পদের সপ্তাহে সর্বোচ্চ ২ ঘণ্টার হােমওয়ার্ক দিতে বলা হয়েছে। ষষ্ঠ এবং অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের দিনে সর্বোচ্চ ১ ঘণ্টা হােমওয়ার্ক করতে দেওয়া যাবে।