জম্মু-কাশ্মীরে পরিযায়ী শ্রমিকদের উপর জঙ্গি হানা , গুলিতে নিহত ১, গুরুতর জখম ১ 

Written by SNS February 8, 2024 3:00 pm
শ্রীনগর, ৮ ফেব্রুয়ারি –  জম্মু-কাশ্মীরে দুই পরিযায়ী শ্রমিকের উপর জঙ্গি আক্রমণের ঘটনা ঘটল। গুলিতে মৃত্যু হয় এক পরিযায়ী শ্রমিকের । যে দুই পরিযায়ী শ্রমিকের উপর জঙ্গিরা চড়াও হয় তাঁরা দুজনেই অমৃতসরের বাসিন্দা। পুলিশ সূত্রে খবর,  বুধবার সন্ধে সাতটা নাগাদ  শ্রীনগরের শহিদ গুঞ্জ এলাকায়  অমৃতসরের বাসিন্দা অমৃতপাল সিংকে লক্ষ্য করে  পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে  গুলি চালায় জঙ্গিরা। তাঁকে তৎক্ষণাৎ হাসপাতালে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি। গুলি গিয়ে লাগে বছর ২৫-এর রোহিত নামে আরও এক পরিযায়ী শ্রমিকের পেটে। অমৃতসরের বাসিন্দা রোহিত হাসপাতালে চিকিৎসাধীন।

 

এই ঘটনার কড়া নিন্দা করে বিবৃতি দিয়েছে ফারুক আবদুল্লা এবং ওমর আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্স। বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের সমাজে হিংসার কোনও জায়গা নেই। এ ধরনের নৃশংসতা উন্নয়ন এবং শান্তির পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে।’ মেহবুবা মুফতির দল পিডিপি-ও এই হামলার কড়া নিন্দা করেছে।

 
অমৃতপাল পেশায় হকার। তিনি অমৃতসরের শহিদ গুঞ্জ এলাকায় ব্যবসা করতেন। ২০১৯-এর অক্টোবরের পর থেকে জম্মু-কাশ্মীরে পরিযায়ী শ্রমিক, কাশ্মীরি পণ্ডিত এবং নিরাপত্তা বাহিনীর উপর হামলার ঘটনা বাড়তে থাকে। গত বছরের অক্টোবর মাসে উত্তরপ্রদেশের এক পরিযায়ী শ্রমিক জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান। তার আগের দিন ইদগাহে মাঠে ক্রিকেট খেলার সময়ে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান পুলিশ ইনস্পেক্টর মাসরুর আহমেদ ওয়ানি।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর সেখানে শান্তি ফিরেছে, বেশ কিছুদিন যাবৎ এমনটাই দাবি করে আসছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার।  কেন্দ্রের দাবি, জম্মু-কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ অনেক কমেছে। কিন্তু আবার পরিযায়ী শ্রমিকদের একের পর এক আক্রমণের ঘটনা এই উপত্যকায় শান্তির পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।