ট্রান্সলেশন ফিচার্স সক্রিয় করে বিশ্ব অনুবাদ দিবস উদযাপন করছে মাইক্রো- ব্লগিং প্ল্যাটফর্ম Koo (কু) 

নেতানেত্রী, সেলিব্রেটি এবং বিশিষ্ট ব্যক্তিত্বরা এখন ট্রান্সলেশন ফিচারের মাধ্যমে সারা ভারতব্যাপী বৃহত্তর দর্শকদের সঙ্গে সংযোগ স্থাপন করতে সক্ষম হয়েছেন।

Written by SNS Delhi | October 1, 2021 9:50 am

ভারতীয় স্থানীয় ভাষায় মতপ্রকাশের স্বাধীনতা দিয়েছে মাইক্রো ব্লগিং প্লাটফর্ম Koo (কু), আটটি স্বতন্ত্র দেশীয় ভাষায় রিয়েল-টাইম ট্রান্সলেশন সক্রিয় করে আন্তর্জাতিক অনুবাদ দিবস উদযাপন করা হচ্ছে।

এই ধরনের ফিচার্সের মাধ্যমে হিন্দি, মারাঠী, কন্নড়, তামিল, অসমীয়া, বাংলা, তেলেগু এবং ইংরেজিতে করা Koo (কু) স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ করা যায়, যার ফলে ডিজিটাল রিচ এবং খুব ভালো কথোপকথনও ভাষার বেড়াজাল টপকে স্বচ্ছন্দে নিজের মতপ্রকাশ করা যায়। বিশ্বের মধ্যে Koo (কু) হল প্রথম সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম, যেখানে সক্রিয় রয়েছে প্রযুক্তি চালিত ট্রান্সলেশন ফিচার্স।

একটি বহুভাষিক মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম হিসাবে, Koo (কু) ব্যবহারকারীদের এবং সর্বস্তরের জনসাধারণকে আকর্ষিত করে রেখেছে- বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, রাজনৈতিক নেতা, খেলোয়াড, সেলিব্রিটি, আধ্যাত্মিক গুরু; সক্রিয়ভাবে এই জনপ্রিয় প্ল্যাটফর্মটি ব্যবহার করছে. এবং এখন এই ট্রান্সলেশন ফিচার্সটি তাঁদের কমিউনিটিতে প্রচারের জন্য আরও প্রসারিত হবে, যার ফলে আরও বৃহত্তর পরিসরের মানুষদের কাছে পৌঁছানোর সম্ভব হবে।

Koo (কু)-এর এক মুখপাত্র এই প্রসঙ্গে জানিয়েছেন,  “ভারত অন্যান্য দেশগুলির থেকে একদমই আলাদা। আমাদের কাছে হাজারও ভাষা এবং উপভাষা রয়েছে। বিভিন্ন পণ্যের সংস্থা ধরেই নেয় যে ইউজাররা আন্তর্জাতিক ভাষায় কথা বলতে পারে- কিন্তু এটা ভারতের ক্ষেত্রে একদমই সত্য নয়।

আমরা ভারতীয়দের মাতৃভাষায় সংযোগ এবং মতামত প্রকাশের জন্য একটি প্ল্যাটফর্ম দেওয়ার পাশাপাশি, আমরা Koo (কু)- এর মাধ্যমে এখন অত্যাধুনিক উপায়ে নিজের মতামত অনুবাদের মাধ্যমে প্রকাশ করার  সুযোগ করে দিচ্ছি। আমরা পর্যবেক্ষণ করে দেখেছি যে, বিশিষ্ট ব্যক্তিত্বরাও কিভাবে সফলভাবে এই ফিচার্সটি ব্যবহার করে দেশের এক বৃহৎ সংখ্যক ইউজারদের কাছে পৌঁছাতে পেরেছেন। বিশ্বের আর কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ভারতীয়দের জন্য এমন ফিচার আনতে পারেনি। আমরা প্রথম অ্যাপ, যাঁরা ভারতীয়দের দ্বারা, দেশবাসীর জন্য কাজ করছি!”

চালু হওয়ার পর থেকে মাত্র 16 মাসের ব্যবধানে Koo (কু) 1 কোটি ডাউনলোড হয়েছে, যার মধ্যে 50% ব্যবহারকারী সক্রিয়ভাবে হিন্দিতে Koo (কু) করছে। অদূর ভবিষ্যতে এই জনপ্রিয় প্ল্যাটফর্ম 10 কোটি ডাউনলোডের লক্ষ্যমাত্রা রেখেছে।

যেহেতু মাতৃভাষায় প্রকাশের ক্ষমতা অপরিসীম, তাই Koo (কু) আগামীদিনে 25 টি আঞ্চলিক ভাষাকে কভার করে প্ল্যাটফর্মটিকে আরও প্রসারিত করতে চাইছে; এরফলে বিভিন্ন সংস্কৃতি ইন্টারনেট ইউজাররা স্বাধীনভাবে চিন্তাভাবনা এবং মতপ্রকাশ করতে পারবে।

কু সম্পর্কে তথ্য:

কু অ্যাপ লঞ্চ হয় 2020 সালের মার্চ মাসে, যা ভারতের আঞ্চলিক ও ইংরেজি ভাষায় উপলব্ধ। ভারতের একাধিক ভাষায় উপলব্ধ, ভারতের বিভিন্ন অঞ্চল থেকে মানুষজন তাদের মাতৃভাষায় নিজেদেরকে প্রকাশ করতে পারে। এমন একটি দেশ যেখানে মাত্র 10%  মানুষ ইংরেজিতে কথা বলতে পছন্দ করেন, সেখানে অত্যন্ত জরুরী এমন একটা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেখানে মানুষজন নিজেদের আঞ্চলিক ভাষায় কথোপকথনের মধ্যে একে অপরের সঙ্গে যোগযোগ করতে পারবে। কু এমন একটা মঞ্চ প্রদান করে যেখানে ভারতীয়রা নিজেদের মাতৃভাষায় ভাবপ্রকাশ করতে পছন্দ করে।