চালু হচ্ছে মেট্রো পরিষেবা, ছাড় বহু ক্ষেত্রে

করোনা পরিস্থিতিতে দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পর চালু হচ্ছে মেট্রো পরিষেবা। শনিবার আনলক ৪ পর্যায়ের গাইডলাইন প্রকাশ হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

Written by SNS New Delhi | August 30, 2020 3:20 pm

দিল্লি মেট্রো (Photo: iStock)

করোনা পরিস্থিতিতে দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পর চালু হচ্ছে মেট্রো পরিষেবা। শনিবার আনলক ৪ পর্যায়ের গাইডলাইন প্রকাশ হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

মেট্রো পরিষেবা চালু করার পাশাপাশি সামাজিক শিক্ষামুলক, খেলা, বিনোদন, সংস্কৃতি ও ধর্মীয় সমাবেশ আগামী ২১ সেপ্টেম্বর থেকে বা যাবে। ১০০ জন পর্যন্ত ব্যক্তি এইসব সমাবেশে অংশ নিতে পারেন। তবে এক্ষেত্রে মাস্ক, দূরত্ববিধি, হ্যান্ডওয়াশ বা স্যানিটাইজেশন বিধি মেনে চলতে হবে।

আগামী ২১ সেপ্টেম্বর থেকে ওপেন এয়ার থিয়েটারের অনুমতি দেওয়া হয়েছে। তবে এখনই খুলছে না স্কুল-কলেজ। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল কলেজ বন্ধই রাখার জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্র। তবে ২১ সেপ্টেম্বর থেকে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৫০ শতাংশ শিক্ষক ও শিক্ষাকর্মীদের শিক্ষা প্রতিষ্ঠানে ডাকতে পারেন অনলাইনে শিক্ষা সংক্রান্ত কাজের জন্য। নবম ও দশম শ্রেণিতে অভিভাবকের লিখিত অনুমতি নিয়ে ক্লাস শুরু করা যেতে পারে। এইসব ছাড়ই বজায় থাকবে কন্টেনমেন্ট জোনের বাইরে। তবে কোনওভাবেই খুলবে না সিনেমা হল, থিয়েটার, সুইমিং পুল।

কন্টেনমেন্টের অন্তর্ভুক্ত এলাকায় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর লকডাউন জারি থাকবে। কেন্দ্রের সঙ্গে আলোচনা না করে কন্টেনমেন্ট জোনের বাইরে কোনও এলাকায় লকডাউন জারি করতে পারবে না রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি।

১. আন্তঃরাজ জিনিসপত্র পরিবহন কিংবা মানুষজনের যাতায়াতের ক্ষেত্রে থাকছে না কোনও বিধিনিষেধ। লাগবে না কোনো বিশেষ পাসও।
২. আগামী ৭ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে মেট্রো রেল পরিষেবা।
৩. কন্টেনমেন্ট জোন ছাড়া সর্বত্র ২১ সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা স্কুলে যেতে পারবে। সেক্ষেত্রে শিক্ষক শিক্ষিকাকে তাদের ওপর নজর রাখতে হবে। অভিভাবকরা আদৌ স্কুলে পাঠাতে রাজি কিনা স্কুলে সে সংক্রান্ত লিখিত নথি জমা দিতে হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রে পিএইচ ডি পোস্ট গ্র্যাজুয়েশনের ক্লাস হতে পারে।
৪. সামাজিক, শিক্ষামূলক, খেলাধূলাভিত্তিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, বিনোদন মূলক, এবং ধর্মীয় অনুষ্ঠানে ২১ সেপ্টেম্বর থেকে ১০০ জন করে জমায়েত হতে পারবে।
৫. ২১ সেপ্টেম্বর থেকে খুলবে ওপেন এয়ার থিয়েটার বা মুক্তমঞ্চ। তবে আনলক ৪-এ খুলছে না সিনেমাহল, বিনোদন পার্ক। আন্তর্জাতিক বিমান পরিষেবাও বন্ধ থাকবে।

এদিকে আনলক ৪-এ নতুন গাইডলাইনে কেন্দ্র জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশজুড়ে সমস্ত কন্টেনমেন্ট জোনে লকডাউন চলবে। কেন্দ্রের সঙ্গে আলোচনা ছাড়া কোনও রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চল কন্টেনমেন্ট জোন ছাড়া অন্য এলাকায় লকডাউন ঘোষণা করতে পারবে না। আনলক পর্বের গোড়া থেকে সারা দেশে করোনা সংক্রমণ দ্রুত হারে বাড়তে থাকে।

করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে বাংলা সহ একাধিক রাজ্য সপ্তাহে একদিন বা দু’দিন করে পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল। সেই নিয়ম মেনেই আগস্ট মাসে সপ্তাহে সর্বোচ্চ দু’দিন করে পূর্ণ লকডাউন হয়েছে। আগামী ৩১ আগস্ট চলতি মাসের শেষ পূর্ণ লকডাউনের দিন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন রাজ্যে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন জারি থাকবে। ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর থাকবে পূর্ণ লকডাউন। কিন্তু এর মধ্যে লকডাউন নিয়ে কেন্দ্রের ঘোষণায় নতুন করে ধন্দ তৈরি হল।

আনলক ৪-এর গাইডলাইনে স্পষ্ট বলা রয়েছে কন্টেনমেন্ট জোনে যেমন লকডাউন থাকছে তেমন চলবে। কিন্তু গোটা রাজ্য, জেলা, মহকুমা, শহর এমনকী গ্রামীন স্তরেও লকডাউন জারি করা যাবে না। লকডাউন জারি করতে হলে অবশ্যই কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করতে হবে।

তবে কি আগামী দিন আনলক ৪ নির্দেশিকার জেরে রাজ্যের সঙ্গে কেন্দ্রের সংঘাত অনিবার্য হয়ে পড়ল। কারণ কেন্দ্র প্রথমেই বলেছিল সংক্রমণ রুখতে মেট্রো, রেল, ছাড়া বেশ কিছু বিষয় ছাড়পত্র দেওয়া হবে রাজ্য অনুমোদন করলে। কিন্তু নতুন নির্দেশিকায় রাজ্যের সিদ্ধান্তের ওপর বেড়ি চাপানোয় শেষ পর্যন্ত কোন দিকে মোড় নেয় লকডাউন পরিস্থিতি তা নিয়ে জল্পনা ক্রমশ বাড়ছে।