রাজধানীর পার্কে মৃত বহু কাক, আতঙ্ক দিল্লি জুড়ে, নির্দেশিকা ‘হু’র 

শনিবার দিল্লির একটি পার্ক থেকে বেশ কিছু কাকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় বার্ড ফ্লু আতঙ্ক আরও জোরদার হল।

Written by SNS New Delhi | January 10, 2021 12:30 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

করােনা এখনও নিয়ন্ত্রণে আসেনি। এর মধ্যেই কেন্দ্রের চাপ বাড়িয়েছে বার্ড ফ্ল। কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান, হিমাচলপ্রদেশ, রাজস্থানে হাঁস, মুরগি, পাখির মৃত্যুর হিড়িক লেগেছে। মৃত পাখিদের শরীরে এইচ ৫ এন ১ ভাইরাস মিলেছে। এরই মধ্যে শনিবার দিল্লির একটি পার্ক থেকে বেশ কিছু কাকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় সেই আতঙ্ক আরও জোরদার হল।

এ দিন দিল্লির ময়ুর বিহার ফেজ থ্রি এলাকার পার্ক থেকে মিলেছে ১৫ থেকে ২০ টি কাকের দেহ। বার্ড ফ্লু’র জেরেই কাকের মৃত্যু হয়েছে কি না, তা খতিয়ে দেখার জন্য নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানাে হয়েছে নর্দার্ন রিজিওনাল ডিজিজ ডায়াগনিস্টিক ল্যাবরেটরি (এনআরডিডিএল)-তে। পার্কের কেয়ারটেকার জানাচ্ছেন, এই নিয়ে গত এক সপ্তাহে ১৫০ থেকে ২০০ কাকের মৃত্যু হয়েছে ওই পার্কে।

ওই ঘটনার পর পার্কে শুরু হয়েছে স্যানিটাইজেশন। সেখানে জনসাধারণের প্রবেশেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। দিল্লি সরকার ইতিমধ্যেই এক সপ্তাহের জন্য অন্য রাজ্য থেকে পােল্টি সামগ্রী আমদানি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। দশ দিনের জন্য বন্ধ করা হয়েছে একটি বিখ্যাত বাজারও। অসম সরকার ইতিমধ্যেই উত্তর পূর্বের রাজ্যগুলির বাইরে থেকে মাংস আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে। আরও একাধিক রাজ্য ইতিমধ্যেই সতর্ক হয়ে গিয়েছে।

দিল্লির পশুপালন দফতর সূত্রে খবর, ময়ুর বিহারের ওই পার্ক এবং পশ্চিম দিল্লির হসতল এলাকায় গত ৩ থেকে ৪ দিনে ৫০ টি পাখির মৃত্যু হয়েছে, যার মধ্যে বেশিরভাগই কাক। প্রশাসনের তরফে বলা হয়েছে, ময়ুর বিহারে ওই পার্কের খবর পাওয়ার পরই সেখানে পৌঁছয় র্যাপিড রেসপন্স টিম। নমুনা সংগ্রহের পর মৃত কাকের দেহগুলি মাটি চাপা দেওয়া হয়। এর মধ্যেই দিল্লিতে এখনও বার্ড ফ্লু হানা দেওয়ার প্রমাণ মেলেনি বলে জানিয়েছেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী মণীশ সিসােদিয়া।