অনলাইন সেমিনারের নিয়ম বদল নিয়ে মােদিকে কড়া চিঠি মমতার

আন্তর্জাতিক সেমিনার আয়ােজনের আগে প্রতিষ্ঠানগুলিকে আগে থেকে কেন্দ্র বা রাজ্যের অনুমতি নিতে হবে। সম্প্রতি এমনই নিয়ম জারি করেছে কেন্দ্রীয় সরকার।

Written by SNS Kolkata | February 26, 2021 12:51 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (Photo: IANS)

আন্তর্জাতিক সেমিনার আয়ােজনের আগে প্রতিষ্ঠানগুলিকে আগে থেকে কেন্দ্র বা রাজ্যের অনুমতি নিতে হবে। সম্প্রতি এমনই নিয়ম জারি করেছে কেন্দ্রীয় সরকার। এবার সেই নিয়মের বিরােধিতা করে শিক্ষা ব্যবস্থা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে তিনি সাফ লিখেছেন যে, রাজ্যের সঙ্গে কোনও আলােচনা না করেই কেন্দ্রীয় সরকারের শিক্ষা মন্ত্রকের তরফে বিধিনিষেধ আরােপ করা হয়েছে সেমিনারগুলির ওপর। মমতা বলেন, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির ক্ষমতা রাজ্যের হাতেই থাকে।

সেখানে কীভাবে এই নিয়ম লাগু করা হল? কীভাবে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে যােগাযােগ করা হবে, সেই অধিকার রাজ্য সরকারের হাতেই থাকে। জ্ঞান কখনই নির্দিষ্ট দেশ কিংবা জাতি-ধর্মের মধ্যে সীমাবদ্ধ থাকে না।

মমতা কটাক্ষ করে প্রশ্ন তােলেন, এই নীতির মাধ্যমে কি কেন্দ্রীয় সরকার ‘এক দেশ, এক ভাবনা’র চিন্তা আরােপিত করতে চাইছে শিক্ষা প্রতিষ্ঠানগুলির ওপর? এই ধরনের নিয়ম আরােপের অর্থ হল গণতান্ত্রিক কাঠামাের ওপর আঘাত হানা। তাই এই নিয়ম প্রত্যাহারের আবেদন জানিয়ে বৃহস্পতিবার মােদিকে চিঠি লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়।