সংসদ চত্বরে সাংবাদিকদের প্রবেশ নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ মমতা

সংসদ চত্বরে সাংবাদিকদের প্রবেশের ওপর নিয়ন্ত্রণ জারি করেছে কেন্দ্রের ক্ষমতাসীন সরকার। এই ইস্যুতে সাংবাদিকদের স্বাধীনতার পক্ষে সরব হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Delhi | December 3, 2021 4:07 pm

সম্প্রতি সংসদ চত্বরে সাংবাদিকদের প্রবেশের ওপর নিয়ন্ত্রণ জারি করেছে কেন্দ্রের ক্ষমতাসীন সরকার। এই ইস্যুতে সাংবাদিকদের স্বাধীনতার পক্ষে সরব হলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার তৃণমূলের তরফে দিল্লি প্রেস ক্লাবের শীর্ষকর্তাদের পক্ষে লিখিত বিবৃতি দেওয়া হয়েছে। সেখানেই স্পষ্ট ভাষায় লেখা হয়েছে, সংসদে প্রবেশ করা নিয়ে সাংবাদিকদের স্বাধীনতার পক্ষে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং তার দল।

কেন্দ্রের জারি করা নতুন নিয়মের তীব্র বিরোধিতা করছে তৃণমূল। সম্প্রতি সংসদ চত্বরে সাংবাদিকদের প্রবেশ নিয়ে কেন্দ্র যে নতুন নিয়ম জারি করেছে, সেখানে সাংবাদিকদের প্রবেশ কার্যত নিষিদ্ধ করা হয়েছে।

আগে আবেদনের ভিত্তিতে পরিচয়পত্র দেখিয়ে সংসদ চত্বরে প্রবেশ করে কাজের অনুমতি পেতেন সাংবাদিকরা। কিন্তু সংসদের চলতি শীতকালীন অধিবেশনে দেখা গেল লটারির ভিত্তিতে হাতে গোণা কয়েকজন ঢুকতে পারছেন।

এতে সাংবাদিকদের কাজের অধিকার খর্ব হচ্ছে। এই মর্মেই কেন্দ্রের এই পদক্ষেপের বিরোধিতা করছে তৃণমূল। দলের আবেদন সাংবাদিকদের প্রবেশ নিয়ে নয়া নিয়মের পুনর্বিবেচনা করুক কেন্দ্রীয় সরকার।

এদিকে বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে দলের জাতীয় মুখপাত্র রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন অভিযোগ করেন, সংবাদমাধ্যমের প্রবেশ নিয়ন্ত্রিত করা হয়েছে। অথচ সরকারের হয়ে সংবাদ পরিবেশন করা মাধ্যমগুলি সংসদ চত্বরে প্রবেশের অনুমতি পাচ্ছে।

ডেরেক বলেন, সংসদ এখন সেন্সর টেলিভিশন। পার্লামেন্ট সিক্রেট চেম্বার হয়ে গিয়েছে। সংসদের দুই কক্ষের অধ্যক্ষদের কাছে অনুরোধ, নতুন বিধির পুনর্বিবেচনা করা হোক। প্রয়োজনে টেলিভিশন কভারেজের নিয়ম বদল করা হোক।

এদিন তৃণমূলের জারি করা বিবৃতিতে বলা হয়েছে সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বের ১৮০ টি দেশের মধ্যে ভারতের স্থান ১৪২। এই অবস্থায় সংসদ ভবনে সাংবাদিকদের প্রবেশ নিয়ে কেন্দ্রের পদক্ষের মর্যাদাহানিকর। সেই কারণেই তৃণমূলের পক্ষ থেকে এই প্রতিবাদী ভূমিকায় নামা হয়েছে।