মোদিকে অপমানজনক মন্তব্যের জের,  ৩ জন মন্ত্রীকে বরখাস্ত করে মলদ্বীপ সরকার

Written by SNS January 7, 2024 7:17 pm

মালে, ৭ জানুয়ারি –  ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে অবমাননাকর মন্তব্য করেছিলেন মলদ্বীপের বেশ কয়েকজন সরকারি কর্তা। এই ধরণের মন্তব্যের পর মলদ্বীপ সরকারের কাছে অসন্তোষ প্রকাশ করে রুষ্ট ভারত সরকার। মালয়েশিয়ার ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে, মহম্মদ মুইজ্জুর নেতৃত্বাধীন সরকারের কাছে এই বিষয়টি তুলে ধরা হয় রবিবার, ৭ জানুয়ারি। এরপর মলদ্বীপ সরকার জানিয়েছিল, মন্ত্রীদের মতামত ব্যক্তিগত, তাদের সরকারি নীতির প্রতিফলন নয় । এরপর ভারতের চাপের মুখে তিনজন মন্ত্রীকে বরখাস্ত করে মলদ্বীপ সরকার।  বরখাস্ত করা হয়, পরিবহন ও অসামরিক মন্ত্রকের প্রতিমন্ত্রী হাসান জিহান, যুব ক্ষমতায়ন এবং তথ্য ও শিল্প মন্ত্রকের প্রতিমন্ত্রী মরিয়ম শিউনা বং যুব ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী মালশাকে।

সম্প্রতি লাক্ষাদ্বীপ সফরে যান প্রধানমন্ত্রী মোদি। সেখানকার নয়নভোলানো সমুদ্র সৈকতের ছবি পোস্ট করে, ভারতীয়দের এই দ্বীপ ভ্রমণের আহ্বান জানান প্রধানমন্ত্রী। কেন্দ্রশাসিত অঞ্চলের পর্যটনকে উৎসাহ দেন । এরপরই, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে প্রধানমন্ত্রী মোদিকে ‘জোকার’ এবং ‘পুতুল’ বলে কটাক্ষ করেন মলদ্বীপের যুব ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী মরিয়াম শিউনা।

স্থানীয় সংবাদমাধ্যমে মলদ্বীপ সরকারের মুখপাত্র ইব্রাহিম খলিলের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, বিতর্তিত মন্তব্যের জন্য দায়ী সকল সরকারি কর্তাকেই তাদের পদ থেকে অবিলম্বে বরখাস্ত করা হয়েছে। এর আগেই মলদ্বীপ সরকার জানিয়েছিল, মিত্র দেশের প্রধানমন্ত্রীর সম্পর্কে যারা ‘অপমানজনক মন্তব্য’ করেছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তারা দ্বিধা করবে না। সরকারের পক্ষ থেকে এই বিবৃতি জারির কয়েক ঘণ্টার মধ্যেই তিন মন্ত্রীকে বরখাস্ত করে মলদ্বীপ সরকার ।

প্রধানমন্ত্রী মোদি সোশ্যাল মিডিয়ায় তাঁর সৈকতে ভ্রমণের ছবি পোস্ট করে ভারতীয়দের লাক্ষাদ্বীপ ভ্রমণের আহ্বান করার পরই মালদ্বীপের মন্ত্রী আবদুল্লাহ মাহজুম মজিদ সোশ্যাল মিডিয়ায় দাবি করেন, পর্যটনকেন্দ্র হিসেবে লাক্ষাদ্বীপের প্রচার করে মালদ্বীপ থেকে পর্যটকদের নজর ঘোরাতে চাইছে ভারত। সেখানকার মন্ত্রী মরিয়ম শিউনা, ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে অপমানজনক মন্তব্য করেন। সেই মন্তব্য নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়। মলদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি, মহম্মদ নাশিদ-সহ অনেকেই সোশ্যাল মিডিয়ায় মলদ্বীপের মন্ত্রীর ভাষার প্রয়োগ নিয়ে নিন্দা করেন। মলদ্বীপের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট তথা বর্তমান পর্যটন মন্ত্রী, আহমেদ আদিবও জানান, প্রধানমন্ত্রী মোদিকে নিয়ে করা মন্ত্রীদের বক্তব্যের নিন্দা করে মলদ্বীপ সরকার।

মন্ত্রীর ওই মন্তব্যের প্রেক্ষিতে সোশ্যাল মিডিয়ায় তীব্র প্রতিক্রিয়া হয়। যার জেরে সোশ্যাল মিডিয়া থেকে ওই পোস্ট সরিয়ে নেওয়া হয়। তবে, বিতর্ক থামেনি। মলদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি মহম্মদ নাশিদও মোদি  সম্পর্কে মরিয়ম শিউনার ওই  মন্তব্যের নিন্দা করেন। মলদ্বীপের মন্ত্রীর মন্তব্যের নিন্দা করে তিনি শিউনার ভাষাকে ‘ভয়াবহ’ বলেন। সোশ্যাল মিডিয়ায় নাশিদ লেখেন, “মলদ্বীপের নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য সাহায্যকারী এক প্রধান মিত্রশক্তির নেতার প্রতি মলদ্বীপের সরকারি কর্তা মরিয়াম শিউনা ভয়াবহ ভাষা প্রয়োগ করেছেন। মহম্মদ মুইজু সরকারের অবশ্যই এই মন্তব্যের বিরোধিতা করা উচিত এবং ভারতকে স্পষ্ট আশ্বাস দেওয়া উচিত যে , এই মন্তব্য মলদ্বীপ সরকারের নীতির প্রতিফলন নয়।”

রবিবার মলদ্বীপ সরকার এক বিবৃতিতে জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি র বিরুদ্ধে তাদের মন্ত্রীর করা অবমাননাকর মন্তব্য তাঁর ব্যক্তিগত মতামত। মলদ্বীপ সরকারের মতামত নয়। তারা বলেছে, “মলদ্বীপ সরকার বিদেশি নেতা এবং উচ্চপদস্থ ব্যক্তিদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে করা অবমাননাকর মন্তব্য সম্পর্কে সচেতন। এই মতামতগুলি ব্যক্তিগত এবং মলদ্বীপ সরকারের মতামতের প্রতিফলন নয়। সরকার মনে করে মতপ্রকাশের স্বাধীনতাকে গণতান্ত্রিক এবং যাঁরা এই ধরণের অবমাননাকর মন্তব্য করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার দ্বিধা করবে না।”