কোভিড ঠেকাতে ২০ হাজার কোটি টাকার প্যাকেজ কেরলে

শুক্রবার অর্থমন্ত্রী কে এন বালগােপাল বাজেট পেশ করেন। এই বাজেটে ২০ হাজার কোটি টাকার কোভিড প্যাকেজ দেওয়ার কথা ঘােষণা করা হয়।

Written by SNS Kerala | June 5, 2021 4:42 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

কেরলে বাজেট পেশ করা হল। শুক্রবার অর্থমন্ত্রী কে এন বালগােপাল বাজেট পেশ করেন। এই বাজেটে ২০ হাজার কোটি টাকার কোভিড প্যাকেজ দেওয়ার কথা ঘােষণা করা হয়। সেই সঙ্গে ১৫০ মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন একটি তরল অক্সিজেন প্ল্যান্টও তৈরি করার কথা বলা হয়েছে।

কোভিডের টিকা দেওয়ার জন্য ১০০০ কোটি টাকা খরচ করা হবে। তবে এর জন্য রাজ্যবাসীকে বাড়তি কোনও কর দিতে হবে না। স্বাস্থ্য পরিষেবায় কোভিড প্যাকেজের জন্য ২৮০০ কোটি টাকা খরচ হবে। ইনকাম ট্রান্সফারের জন্য ৮ হাজার ৯০০ কোটি টাকা খরচ হবে। আর্থিক পুনরুজ্জীবনের জন্য খরচ হবে ৮ হাজার ৩০০ কোটি টাকা।

এদিন অর্থমন্ত্রী বাজেট পেশ করতে গিয়ে বলেন, “পিনারাই বিজয়নের নেতৃত্বে এলডিএফ সরকারকে ফের নির্বাচিত করার জন্য ধন্যবাদ জানাই রাজ্যবাসীকে। আমরা বিধায়ক কেনাবেচার কাজে বিশ্বাস করি না। এখানে বিধায়ককে লুকিয়ে রাখা হয় না। বিরােধী দল ও সংবাদমাধ্যমকে ভয় দেখিয়ে এখানে কেউ ভােটে যেতে না।’

বিরােধী দলের নেতা ভি ডি সাথিখান কোভিড প্যাকেজকে স্বাগত জানিয়ে বলেন, পুরাে বাজেট বক্তৃতাতে অর্থমন্ত্রী রাজনৈতিক মন্তব্য করেছেন। ফলে এই প্যাকেজকে মনে হচ্ছে রাজনৈতিক চমক।

এদিন অর্থমন্ত্রী আরও বলেন, গুরুতর অসুস্থ কোভিড রােগীদের জন্য অক্সিজেন অত্যন্ত প্রয়ােজন। সেই জন্য প্রাথমিকভাবে ২৫ লক্ষ টাকা ব্রাদ্দ করা হয়েছে অক্সিজেন প্ল্যান্ট তৈরি করার জন্য। বিশ্বজুড়ে করােনার কারণে ১৪ লক্ষ ৩০ হাজার প্রবাসী কেরলে ফিরে এসেছেন। তারা বিদেশে চাকরি করতেন। করােনার কারণে বিশ্ব অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে।

ফলে অনেকে চাকরি হারিয়েছেন। তাদের পাশে দাঁড়াতেই ১ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেরল সরকার। এই অর্থ যাঁরা বাইরে থেকে দেশে ফিরেছেন, তাদেরকে ঋণ দিয়ে স্বনির্ভর করার জন্য। রাজ্য পর্যটনে উৎসাহ দেওয়ার জন্য ৫০ কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে।

এই অর্থে মালাবার লিটারারি সার্কিট ও বায়াে ডাইভারসিটি সার্কিট অফ কোল্লাম নামে একটি ট্যুরিজম সার্কিট গড়ে তােলা হবে। দুই বিশিষ্ট রাজনীতিবিদের স্মৃতিসৌধ গড়ে তুলতে বরাদ্দ হয়েছে ৪ কোটি টাকা।

কেরলের কমিউনিস্ট সরকারের প্রাক্তন মন্ত্রী কে আর গৌরী আম্মা এবং কংগ্রেস নেতা আর বালকৃষ্ণ পিল্লাইয়ের স্মৃতিসৌধ গড়ে তােলা হবে।

এদিন অর্থমন্ত্রী আরও জানিয়েছে, কোভিড ও ইবােলার মতাে রােগের চিকিৎসার জন্য হাসপাতালে বিশেষ আইসােলেশন ওয়ার্ড তৈরি করা হবে। প্রতিটি জেলা হাসপাতালে শিশুদের জন্য হবে আইসিইউ।