বিশেষ অপারেশন গ্রুপের প্রথম প্রধান হলেন মেজর জেনারেল এ কে ধিংরা

ভারতের স্থল, বায়ু, এবং নৌসেনাকে নিয়ে একটি বিশেষ অপারেশন গ্রুপ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এই বিভাগের প্রথম প্রধান নির্বাচিত হলেন মেজর জেনারেল এ কে ধিংগ্রা।

Written by SNS New Delhi | May 16, 2019 6:36 pm

ভারতের স্পেশাল ফোর্স (Photo: IANS)

ভারতের স্থল, বায়ু, এবং নৌসেনাকে নিয়ে একটি বিশেষ অপারেশন গ্রুপ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এই নতুন বিভাগে তিনটি বাহিনী থেকে বাছাই করা জওয়ান ও আধিকারিকদের নতুন ডিভিশনে নিয়ে আসা হবে। বিশেষ প্রয়ােজনে যাতে তিন ভাবেই অপারেশন করা যায় তা নিশ্চিত করতে তৈরি হয়েছে এই বিভাগ।

এই বিভাগের প্রথম প্রধান নির্বাচিত হলেন মেজর জেনারেল এ কে ধিংগ্রা। শ্রীলঙ্কা যুদ্ধের এই প্রাক্তনীর অভিজ্ঞতা বিস্তর। পাশাপাশি আমেরিকায় গিয়ে এই ধরনের অপারেশনে নেতৃত্ব দেওয়ার জন্য প্রয়ােজনীয় প্রশিক্ষণও তাঁর আছে। তাছাড়া সেনাবাহিনীর বিশেষ কোর্সের প্রাক্তনীকেই অতীতে এএফএসওডি’র প্রধানের দায়িত্ব দেয়া হয়েছিল।

আটের দশকের শেষভাগে নতুন করে অশান্ত হয়ে ওঠে শ্রীলঙ্কা। ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রে তৈরি হওয়া অরাজকতা নিয়ন্ত্রণে আনতে শান্তি সেনা পাঠায় ভারত। সেই দলে ছিলেন মেজর ধিংগ্রা।

এখনও পর্যন্ত ঠিক হয়েছে আগ্রা বা বেঙ্গালুরুর প্রতিরক্ষা মন্ত্রকের দফতর থেকেই পরিচালিত হবে এই বিশেষ অপারেশন গ্রুপ। তিন বাহিনীর কম্যান্ডাররাই থাকবেন বলে দেশে-বিদেশে যে কোনাে অপারেশনের ক্ষেত্রে এই অপারেশন গ্রুপই সরকারের প্রথম পছন্দ হতে চলেছে।

দীর্ঘ আলাপআলােচনার পর এই অপারেশন গ্রুপ তৈরি হয়। প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন, প্রতিরক্ষাসচিব সঞ্জয় মিত্র এবং তিন বাহিনীর প্রধান এই গ্রুপ তৈরির ক্ষেত্রে বিশেষ ভূমিকা নিয়েছেন। গত বছর যোধপুরে তিন বাহিনীর এক সম্মেলনে এই গ্রুপ গঠন নিয়ে চুড়ান্ত সম্মতি দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।