গত একদিনে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু মহারাষ্ট্রেই

ভারতে দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। তবে সেই সংখ্যা বৃদ্ধির হার মহারাষ্ট্রে যত বেশি অন্য অনেক রাজ্যে তেমন নয়।

Written by SNS Mumbai | May 3, 2020 8:07 pm

প্রতিকি ছবি (File Photo: IANS)

ভারতে দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। তবে সেই সংখ্যা বৃদ্ধির হার মহারাষ্ট্রে যত বেশি অন্য অনেক রাজ্যে তেমন নয়। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করোনা আক্রান্তের প্রায় ৪৪ শতাংশ শুধুমাত্র এই রাজ্যেই হয়েছে। এমনকি গত ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুরও ৩৭ শতাংশ শুধুমাত্র এই রাজ্যেই হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার ১ মে, সকাল ৮টা পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩৫০৪৩। তার মধ্যে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছিল ১০৪৯৮। ২৪ ঘণ্টা পর অর্থাৎ শনিবার ২ মে, সকাল ৮টা পর্যন্ত দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ৩৭৩৩৬। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১৫০৬।

এই পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা বেড়েছে ২২৯৩। তার মধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা বেড়েছে ১০০৮। অর্থাৎ মহারাষ্ট্রে বৃদ্ধি গোটা দেশের বৃদ্ধির ৪৩.৯৫ শতাংশ।

করওনা আক্রান্ত হয়ে মৃত্যুর পরিসংখ্যান লক্ষ্য করলেও দেখা যাবে মারাঠা প্রদেশে আধিক্য কতটা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার ১ মে, সকাল ৮টা পর্যন্ত দেশে করওনায় মৃত্যুর সংখ্যা ছিল ১১৪৭। তার মধ্যে মহারাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ছিল ৪৫৯। ২৪ ঘণ্টা পর অর্থাৎ শনিবার ২ মে, সকাল ৮টা পর্যন্ত দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা ১২১৮। মহারাষ্ট্রে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৪৮৫।

এই পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যুর সংখ্যা বেড়েছে ২২৯৩। তার মধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রেই মৃত্যুর সংখ্যা বেড়েছে ১০০৮। অর্থাৎ মহারাষ্ট্রে বৃদ্ধি গোটা দেশের বৃদ্ধির ৪৩.৯৫ শতাংশ।

এখনও পর্যন্ত ভারতে মোট আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হিসেব করলেও দেখা যাবে, দেশের সিংহভাগ আক্রান্ত ও মৃত্যু মহারাষ্ট্রেই হয়েছে। ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৩৭৩৩৬। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১১৫০৬। অর্থাৎ দেশের মোট আক্রান্তের ৩০.৮২ শতাংশ এই রাজ্যে আক্রান্ত হয়েছে।

দেশে কোভিড ১৯-এ মৃত্যু হয়েছে ১২১৮ জনের। তার মধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৪৮৫ জনের। অর্থাৎ দেশের মোট মৃত্যুর ৩৯.৮২ শতাংশ হয়েছে এই রাজ্যেই।

মহারাষ্ট্রের মধ্যে আবার সংক্রমণের বিচারে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রাজধানী মুম্বই। দেশের বাণিজ্য রাজধানীতেই মহারাষ্টের মোট করোনা আক্রান্তের ৮০ শতাংশ রয়েছে। তারপরেই রয়েছে পুনে। রাজ্যে করোনায় মোট মৃত্যুরও শতাংশ শুধুমাত্র এই দুই শহরেই হয়েছে।