কন্টেনমেন্ট জোনে ৩০ নভেম্বর পর্যন্ত লকডাউন

আনলক-৫ সিনেমা হল বা স্কুল খােলার নির্দেশ দেওয়া হয়েছিল, তার মেয়াদ বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছে। এই নির্দেশিকা গত ৩০ সেপ্টেম্বর জারি করা হয়েছিল।

Written by SNS Delhi | October 28, 2020 1:48 am

প্রতিকি ছবি (Photo: iStock)

করােনা সংক্রমণ রােধে লক ডাউনের পর আনলক পর্বে কিছু বিধি-নিষেধ জারি করেছিল কেন্দ্র। তা অব্যাহত রেখে নভেম্বরে আনলক-৬ শুরু হওয়ার আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক পুনরায় নির্দেশিকা জারি করল। আনলক-৫ সিনেমা হল বা স্কুল খােলার নির্দেশ দেওয়া হয়েছিল, তার মেয়াদ বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছে। এই নির্দেশিকা গত ৩০ সেপ্টেম্বর জারি করা হয়েছিল।

স্বরাষ্ট্রমন্ত্রক তরফে জানান হয়েছে, যেসব এলাকায় কন্টেনমেন্ট জোন রয়েছে, সেখানে ৩০ নভেম্বর পর্যন্ত লকডাউন থাকবে। তবে বিভিন্ন রাজ্যের মধ্যে ব্যক্তি বা জিনিসপত্র চলাচলের ক্ষেত্রে কোনও রকম বিধি-নিষেধ থাকছে না। এমনকি আগের মত ভিন্ন রাজ্যের মধ্যে জিনিস চলাচলের জন্য অনুমতিরও প্রয়ােজন নেই।

প্রসঙ্গত, আনলক- ৫’র নির্দেশিকা অনুযায়ী, সিনেমা হল, স্কুল, রাজনৈতিক সভা, সমাবেশ, ধর্মীয় অনুষ্ঠান- সহ অন্যান্য বিষয়ে ছাড় দেওয়া হয়েছিল। কিন্তু ভারতে গত ২৪ ঘন্টায় দৈনিক করােনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার থেকে কমে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যাও ৫০০’র কম।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক তরফে এদিন পরিসংখ্যান জারি করা হয়েছে, সেখানে দেখা গিয়েছে, গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৩৬,৪৭০| দেশে মােট আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৯,৪৬,৪২৯ এবং ৪৮৮ জনের মৃত্যু হয়েছে। দেশে করােনায় মৃতের সংখ্যা বেড়ে ১১৯,৫০২ হয়েছে। দেশে ৭২,০১,০৭০ জন সুস্থ, বর্তমানে ৬,২৫,৮৫৭ জন চিকিৎসাধীন। সুস্থতার হার ৯০.৬২ শতাংশ, মৃত্যুর হার ১.৫০ শতাংশ এবং মােট আক্রান্তের সংখ্যা ৭,৮৮ শতাংশ।