দেশের ১১৭টি লুপ্তপ্রায় ভাষার তালিকা প্রকাশ ১০ হাজারেরও কম মানুষের মাতৃভাষা!

ভারত বৈচিত্রের দেশ।কোণায় কোণায় হাজারো বৈচিত্রের ছ’টা।পোশাক,জীবন ধারন থেকে ভাষা–সবের মধ্যেই লক্ষ্যণীয় দেশজুড়ে প্রচুর আঞ্চলিক ভাষা রয়েছে।

Written by SNS Delhi | December 11, 2021 9:30 pm

ভারত বৈচিত্রের দেশ। কোণায় কোণায় হাজারো বৈচিত্রের ছ’টা। পোশাক, জীবন ধারন থেকে ভাষা–সবের মধ্যেই লক্ষ্যণীয় দেশজুড়ে প্রচুর আঞ্চলিক ভাষা রয়েছে। যে ভাষায় নির্দিষ্ট এলাকার মানুষ কথা বলেন। এমনকী তাদের মাতৃভাষাই সেটা।

ভারতে এমন কিছু ভাষা আছে যে ভাষায় কথা বলা মানুষের সংখ্যা ১০ হাজারেরও কম। কেন্দ্রীয় সরকার এমনই কিছু ভাষা তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয়। এই তালিকায় জায়গা পেয়েছে ১১৭ টি ভাষা।

এই ভাষাগুলিতে কথা বলা মানুষের সংখ্যা ১০ হাজারেরও কম। কেন্দ্রীয় সরকার এই কাজের দায়িত্ব দেয়, মহীশূরের সেন্ট্রাল ইনস্টিট্যুট অব ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজেস-এর ওপর। তারাই খুঁজে বের করেছে এমন ১১৭ টি ভাষাকে।

সেই ভাষাগুলিকে তালিকাভুক্ত করে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠিয়েছে মহীশূরের সেন্ট্রাল ইনস্টিট্যুট অব ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজেস। করে এই ১১৭ টি ভাষার মধ্যে জায়গা নিয়েছে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ির টোটো, দার্জিলিং-এর থাপা।

এই সব ভাষাকে চিহ্নিত করার অন্যতম লক্ষ্যই হল যে এই ভাষাগুলি যাতে হারিয়ে না যায় সেদিকে নজর রাখা। কেন্দ্রের সরকার ইউজিসি’র তত্ত্বাবধানে একটি তহবিলও তৈরি করেছে। যারা দেশের মৌলিক আদিভাষা ও লুপ্তপ্রায় ভাষা নিয়ে কাজ করতে চায় তাদের সাহায্য করবে।

এমনকী এই সব অঞ্চলের স্থানীয় উৎসবগুলিকে তুলে আনা হবে। এই সব ভাষাভাষী মানুষের জীবন, ভাষা ও উৎসবকে প্রাধান্য দিতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।