প্রয়াত হলেন শাস্ত্রীয় সঙ্গীতের প্রবাদপ্রতিম শিল্পী উস্তাদ গুলাম মুস্তাফা খান

প্রয়াত হলেন শাস্ত্রীয় সঙ্গীতের প্রবাদপ্রতিম শিল্পী উস্তাদ গুলাম মুস্তাফা খান। রবিবার নিজের বাসভবনে মৃত্যু হয়েছে তাঁর।

Written by SNS Mumbai | January 19, 2021 12:15 pm

উস্তাদ গুলাম মুস্তাফা খান (Photo: IANS)

প্রয়াত হলেন শাস্ত্রীয় সঙ্গীতের প্রবাদপ্রতিম শিল্পী উস্তাদ গুলাম মুস্তাফা খান । রবিবার নিজের বাসভবনে মৃত্যু হয়েছে তাঁর। কিছুদিন যাবৎ বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। কিংবদন্তী এই শিল্পীর বয়স হয়েছিল ৮৯ বছর। রাখা হয়েছিল ২৪ ঘণ্টার নার্স। আর দু’মাস পরেই ছিল তাঁর জন্মদিন। 

তাঁর পুত্রবধু নম্রতা গুপ্তা খান জানান, সকালে উনি সুস্থই ছিলেন। তাঁকে দেখভাল করা নার্স ম্যাসাজ থেরাপি করার পরেই তিনি বমি করতে শুরু করেন। দ্রুত ডাক্তার ডাকা হয়। তিনি এঁকে মৃত ঘােষণা করেন। 

সান্তাক্রুজ তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে। তাঁর মৃত্যুতে শােকপ্রকাশ করেছেন লতা মঙ্গেশকর, এ আর রহমান, আমজাদ আলি খান সহ অনেকেই। 

১৯৩১ সালের ৩ মার্চ উত্তরপ্রদেশের বাদাউনে জন্ম গুলাম মুস্তাফা খানের। রামপুর সৈস্বয়ন ঘরানার এই শিল্পীর সঙ্গে আম বাঙালির পরিচয় মৃণাল সেনের ভুবন সােম ছবির সূত্র ধরে। 

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের এই কিংবদন্তী শিল্পী ১৯৯১ সালে পদ্মশ্রী, ২০০৬ সালে পদ্ম বিভূষণ পান। ২০০৩ সালে পান সঙ্গীত নটিক একাডেমি পুরস্কার। 

তাঁর মৃত্যুতে শােক লতা মঙ্গেশকরের টুইট, উস্তাদ গুলাম মুস্তাফা খান আর নেই। ভাবতেই পারছি না। শুধু মহান গায়ক নন, ইনি একজন আপাদমস্তক ভালো মানুষ ছিলেন।