বিহার ভোটে অপ্রত্যাশিতভে এগিয়ে বামেরা

বিহার বিধানসভা নির্বাচনে কার্যত ভরাডুবি হয়েছিল বামেদের। ২০১৫ সালে বিহার বিধানসভা নির্বাচনে সিপিআই (এমএল) পেয়েছিল তিনটি আসন।

Written by SNS Patna | November 11, 2020 12:29 pm

কৃষি বিলের প্রতিবাদ মিছিল (Photo: Twitter | @CPIM_WESTBENGAL)

২০১০ সালে বিহার বিধানসভা নির্বাচনে কার্যত ভরাডুবি হয়েছিল বামেদের। ২০১৫ সালে বিহার বিধানসভা নির্বাচনে সিপিআই (এমএল) পেয়েছিল তিনটি আসন। কিন্তু কুড়ির ভােটে বিহারে কার্যত ঘুরে দাঁড়িয়েছে বাম শক্তি। ভােট গণনার প্রথম রাউন্ডের পর দেখা যাচ্ছে বিহার নির্বাচনে ভাল ফলাফল করতে চলেছে বামেরা।

প্রসঙ্গত, এনডিএ জোটকে হারাতে এবার আরজেডি, কংগ্রেস এবং বামেরা মহাজোট গঠন করেছিল। বিহারে ২৪৩ টি আসনের মধ্যে বামেরা লভেল ২৯ টি আসনে, যার মধ্যে সিপিআই (এম এল) ১৯ টি আসনে, সিপিআই ৬ আসনে, সিপিএম ৪ টি আসনে প্রার্থী দিয়েছিল। প্রথম রাউন্ডের ভোট গণনার পর দেখা যায় সিপিআই ( এমএল ) ১২ টি আসনে এবং অন্য দুটি বাম দল ৩টি আসনে এগিয়ে রয়েছে, যা কার্যত অপ্রত্যাশিত বলেই মনে করছিল রাজনৈতিক মহলের একাংশ।

প্রসঙ্গত, বিহারে একসময় বামেদের মজবুত সংগঠন থাকলেও বিগত দশ বছরে ক্রমশই কমছে সংগঠনের ধার। ২০১০ সালে বিহারে সিপিআই মাত্র একটি আসন পেয়েছিল এবং ২০১৫ সালের সিপিআইএম এল তিনটি আসন পেয়েছিল। কিন্তু চলতি বছরের বামেদের পক্ষে হাওয়া ছিল বুথ ফেরত সমীক্ষা ইঙ্গিত দিচিছল সেই দিকেই।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, মিথিলা অঞ্চল এবং ভােজপুর মগধ এলাকার গ্রামীণ কেন্দ্রগুলিতে প্রার্থী দিয়ে বিহারে অনেকটাই সফল হয়েছে বামেরা।

প্রসঙ্গত, বিহার নির্বাচনের ইতিহাসে ১৯৯৫ সালে বিধানসভা নির্বাচনের পর চলতি বছরই সবথেকে ভালাে ফলাফল এক পাবে বামেরা।