৫ নভেম্বর পর্যন্ত গ্রেফতারি থেকে রক্ষাকবচ পেলেন বাম নেত্রী সেহেলা রশিদ

জম্মু ও কাশ্মীর পিপলস মুভমেন্ট-এর নেত্রী সেহেলা রশিদকে গ্রেফতারি থেকে আপাতত স্বস্তি দিল দিল্লি আদালত।

Written by SNS New Delhi | September 12, 2019 1:07 am

সেহেলা রশিদ (File Photo: IANS)

জম্মু ও কাশ্মীর পিপলস মুভমেন্ট-এর নেত্রী সেহেলা রশিদকে গ্রেফতারি থেকে আপাতত স্বস্তি দিল দিল্লি আদালত। এই বামপন্থী নেত্রীর বিরুদ্ধে রাষ্ট্রোদ্রোহ মামলা করে পুলিশ। সােশ্যাল মিডিয়ায় কাশ্মীর নিয়ে উস্কানিমূলক মন্তব্য ছড়িয়ে দেশে যুদ্ধের পরিস্থিতি তৈরি করতে চাইছে সেহেলা রশিদ বলে অভিযােগ আনে পুলিশ।

দিল্লি হাই কোর্টের অ্যাডিশনাল সেশন জাজ পবন কুমার জৈনের বেঞ্চ জানিয়েছে, ৫ নভেম্বর পর্যন্ত সেহেলা রশিদকে গ্রেফতার করা যাবে না। তদন্তে সহযােগিতা করার জন্য নিয়ম মেনে হাজিরা দিতে হবে পুলিশের কাছে। তদন্ত অফিসাররা তলব করলে উপস্থিত হতে হবে। আদালতের কাছ থেকে সময় চেয়ে সরকারি আইনজীবী আদালতকে জানান, অভিযুক্তর বিরুদ্ধে সেনা বাহিনীর থেকে পুলিশ কোনও অভিযােগ পায়নি, তদন্তের আরও প্রয়ােজন রয়েছে। তদন্তের জন্য পুলিশকে আরও ৬ সপ্তাহ সময় দেওয়া হােক।

সেহেলা রশিদের আইনজীবী আদালতকে জানিয়েছেন, তদন্তে সব রকম সাহায্য করতে প্রস্তুত তিনি। তদন্তে পুলিশকে যথাযথ সাহায্য করবেন। বিচারপতি পবন কুমার নির্দেশে উল্লেখ করেছেন, সব দিক বিচার করে আমার মনে হয় বিস্তারিত তদন্তের প্রয়ােজন রয়েছে। ৫ নভেম্বর মামলার পরবর্তী শুনানি হবে। এই সময়ের মধ্যে অভিযুক্তকে গ্রেফতার করা যাবে না, তিনি তদন্তে সাহায্য করবেন। তদন্তকারী অফিসাররা তলব করলে তাকে হাজিরা দিতে হবে।

কাশ্মীর নিয়ে ১৭ আগস্ট সােশ্যাল মিডিয়ায় মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়েন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র নেতা সেহেলা রশিদ । তাঁর মন্তব্যের প্রেক্ষিতে বিশেষ সেলে অভিযােগ দায়ের করেন আইনজীবী আলাখ আলােক শ্রীবাস্তব। প্রাক্তন জেএনইউ ছাত্র নেতার বিরুদ্ধে তিনি অভিযােগ তােলেন, ‘মিথ্যা এবং উস্কানিমূলক মন্তব্য ছড়াচ্ছেন উনি। ভুয়াে খবর ছড়িয়ে দেশে উত্তেজনায় মদত দিচ্ছেন। ভারতীয় সেনার ভাবমূর্তিকে নষ্ট করার উদ্দেশ্যেই তিনি এই ধরণের মন্তব্য করছেন’।

পুলিশ সেহেলা রশিদের বিরুদ্ধে সংবিধানের ১২৪এ (রাষ্ট্রদ্রোহ), ১৫৩এ (ধর্ম, জাতি, মানুষের জন্মস্থান, নাগরিক এবং ভাষার মধ্যে বিভেদ সৃষ্টি) ১৫৩ (দাঙ্গা লাগানাের উদ্দেশ্য) ৫০৪ (শান্তিভঙ্গ) ৫০৫ (মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়ানো) ধারায় অভিযােগ দায়ের করেছে।