সাজা ঘোষণা ২১ ফেব্রুয়ারি ডোরান্ডা ট্রেজারি কেস মামলায় দোষী সাব্যস্ত হলেন লালুপ্রসাদ

লালুকে গ্রেফতারও করা হয়েছিল। দুমকা ট্রেজারি মামলায় তাকে দোষী সাব্যস্ত হওয়ার পর তাঁকে ৬০ লাখ টাকা জরিমানাও দিতে হয়েছিল।

Written by SNS Patna | February 16, 2022 9:26 pm

লালু প্রসাদ যাদব (Photo: SNS)

পশু খাদ্য কেলেঙ্কারির ডোরান্ডা ট্রেজারি মামলায় দোষী সাব্যস্ত হলেন আর জে ডি নেতা লালু প্রসাদ যাদব। ৯৫০ কোটি টাকার পশুখাদ্য কেলেঙ্কারির পাঁচ নম্বর মামলায় লালু বিরুদ্ধে ১৩৯ কোটি টাকার পশু খাদ্য কেলেঙ্কারির অভিযোগ ছিল।

রাঁচির বিশেষ সিবিআই আদালত ছ’দিন পর সাজা ঘোষণা করবে। পশুখাদ্য ক্রয়ের নাম করে উক্ত ট্রেজারি থেকে ১৩৯.৩৫ কোটি টাকা তুলে নেওয়ার অভিযোগে মামলাটি করা হয়েছিল।

স্বাধীন ভারতের ইতিহাসে দেশে সবথেকে বড় পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় ইতিমধ্যে ২৪ জন অভিযুক্তকে খালাস করে দেওয়া হয়েছে। প্রাক্তন সাংসদ জগদীশ শর্মা, পিএসিচেয়ারম্যান সহ ৩৫ জন অভিযুক্তকে তিন বছরের কারাদন্ডের নির্দেশ দেওয়া হয়েছে। এরা জামিনের আবেদন করতে পারবেন।

ডোরান্ডা ট্রেজারি মামলার তদন্তে নেমে ১৯৯৬ সালে সিবিআই ১৭০ জনকে অভিযুক্ত করেছিল তাদের মধ্যে ৫৫ জন মারা গেছে সাত জন রাজসাক্ষী হয়েছেন। আদালত রায় দেওয়ার আগেই দু’জন লালুপ্রসাদ অভিযুক্ত নিজেদের অপরাধ স্বীকার করেছেন। পলাতক ছ জন অভিযুক্ত।

বিশেষ সিবিআই আদালত লালু সহ বাকি ৯৯ জন দোষীর সাজা ঘোষণা করবে। লালু প্রসাদ ছাড়াও প্রাক্তন সাংসদ জগদীশ শর্মা, তৎকালীন রাজ্য প্রাণীসম্পদ দফতরের সচিব ড আর কে রানা, প্রাণী সম্পদ দফতরের সহকারী ডিরেক্টর কে এম প্রসাদও অভিযুক্তদের তালিকায় ছিল।

দুমকা, দেওঘর ও চাইবাসা সহ চারটি মামালায় মোট ২৭ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে লালুকে। তবে পাটনা হাইকোর্ট থেকে চারটি মামলাতে তিনি জামিন পেয়েছে। ফের আরও একটি পশু খাদ্য কেলেঙ্কারি মামলায় দোষী সাবস্ত করা হলেন।

লালু প্রসাদ যাদব মুখ্যমন্ত্রী থাকাকালীন ৯৫০ কোটি টাকার পশু খাদ্য কেলেঙ্কারি হয়েছিল। ১৯৯৬ সালে সিবিআই এই মামলার তদন্ত শুরু করেছিল, ৫৩টি আলাদা মামলা দায়ের করা হয়েছিল।

লালুকে গ্রেফতারও করা হয়েছিল। দুমকা ট্রেজারি মামলায় তাকে দোষী সাব্যস্ত হওয়ার পর তাঁকে ৬০ লাখ টাকা জরিমানাও দিতে হয়েছিল।