বিচারকের অভাব, ক্ষুব্ধ প্রধান বিচারপতি

বিচারক কোথায়? প্রশ্ন তুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। শীর্ষ আদালতে প্রচুর মামলা জমে রয়েছে। অথচ আইনজীবীরা নানা মামলার উল্লেখ করে চলেছেন। প্রধান বিচারপতির স্পষ্ট নির্দেশ জীবন-মরণের মামলা না হলে তাঁরা কোনো মামলার উল্লেখ শুনবেন না। 

Written by SNS March 30, 2019 9:17 am

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (Photo:` IANS)

দিল্লি, ২৯ মার্চ – বিচারক কোথায়? প্রশ্ন তুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। শীর্ষ আদালতে প্রচুর মামলা জমে রয়েছে। অথচ আইনজীবীরা নানা মামলার উল্লেখ করে চলেছেন। প্রধান বিচারপতির স্পষ্ট নির্দেশ জীবন-মরণের মামলা না হলে তাঁরা কোনো মামলার উল্লেখ শুনবেন না।

তিনি বলেন, তালিকায় শুনানির জন্য রয়েছে ৫০০ মামলা। কিন্তু বিচারপতি কোথায়? গত বছর প্রাক্তন বিচারপতি দীপক মিশ্রও জানিয়েছিলেন, মামলা ঝুলে থাকার সংখ্যা বাড়ছে। জমে থাকা মামলা ৩ কোটি ৩০ লাখে পৌঁছেছে। নিম্ন আদালতে জমে রয়েছে ২ কোটি ৮৪ লক্ষ মামলা। হাইকোর্টে জমে ৪৩ লাখ ও সুপ্রিম কোর্টে জমে আছে ৫৭ হাজের ৯৮৭ মামলা। তথ্য অনুসারে সবথেকে বেশি কেস ঝুলে রয়েছে উত্তরপ্রদেশে, ৬১ লাখ, মহারাষ্ট্রে ৩৩ লাখ, পশ্চিমবঙ্গে ১৭ লাখ, বিহারে ১৬ লাখ এবং গুজরাতে ১৬ লাখ। এর ফলে বহু বিচারাধীন বন্দি জেলেই আটকে রয়েছে, জামিন পাচ্ছে না। তাদের অনেকের মেয়াদ ফুরিয়ে গিয়েছে।