‘অগ্নিপথ’ নিয়ে ফের কেন্দ্রীয় সরকারকে নিশানা, রাষ্ট্রপতিকে চিঠি খাড়গের 

Written by SNS February 26, 2024 4:03 pm

দিল্লি, ২৬ ফেব্রুয়ারি – সামরিক প্রকল্প ‘অগ্নিপথ’ নিয়ে ফের কেন্দ্রীয় সরকারকে নিশানা করল কংগ্রেস। এই প্রকল্পের মাধ্যমে যুবকদের প্রতি গুরুতর অভিযোগ করা হয়েছে বলে অভিযোগ কংগ্রেসের।কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে এই মর্মে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে একটি লিখিত অভিযোগ জানিয়েছেন। মোদি সরকারের আনা স্বল্প মেয়াদে সেনায় নিয়োগ প্রকল্প ‘অগ্নিপথ’  দেশের যুবক সমাজের প্রতি ‘ভয়ংকর অবিচার’, এই মর্মে সোমবার রাষ্ট্রপতিকে চিঠি দেন খাড়গে। ভারতীয় সেনায়  যোগ দিতে ইচ্ছুক লক্ষাধিক যুবকদের জন্য ন্যায় বিচারের দাবি জানিয়েছেন তিনি। 

রাষ্ট্রপতিকে লেখা চিঠিতে খাড়গে উল্লেখ করেন, ‘অগ্নিপথ’ প্রকল্পের কারণে সশস্ত্র বাহিনীতে নিয়মিত চাকরির জন্য যুবকদের প্রতি অবিচার করা হয়েছে। সাধারণ নিয়োগ বন্ধ হওয়ায় দেশের ‘দুই লক্ষ যুবক ও যুবতীর ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়েছে’। খাড়গের দাবি, এই যুবকরা তাঁদের স্বপ্নের সন্ধানে বছরের পর বছর অতিবাহিত করেছেন। আজ তাঁরা অনেকেই চরম ‘হতাশায় ভুগছেন’। এমনকী বেশ কিছু যুবক ‘আত্মহত্যা’ পর্যন্ত করেছেন। চিঠিতে খাড়গে লেখেন, ‘দেশের যুবারা এতখানি কষ্ট পেতে পারেন না। আমি আপনার কাছে ন্যায় বিচারের দাবি জানাচ্ছি।’ উল্লেখ্য, ভারতের রাষ্ট্রপতি দেশের সশস্ত্র বাহিনীর সুপ্রিম কমান্ডার। সেই কারণেই সমস্যার সমাধানে তাঁর হস্তক্ষেপের আবেদন করেছেন খাড়গে। তবে লোকসভা ভোটের আগে নতুন করে অগ্নিপথ ইস্যু উসকে দেওয়া কংগ্রেসের রাজনৈতিক চাল বলেও মনে করা হচ্ছে। 

অন্যদিকে এআইসিসি সদর দফতরে সাংবাদিক বৈঠকে কংগ্রেসের সাধারণ সম্পাদক সচিন পাইলট জানিয়েছেন এই ধরণের প্রকল্পের কোন প্রয়োজনই নেই। তিনি বলেন, ‘এই প্রকল্প কেন্দ্রীয় সরকারের টাকা বাঁচানো ছাড়া অন্য কোন কাজে আসবে না। কারও উন্নতিও হবে না. ফলে পুরোনো যে পদ্ধতি ছিল তা বজায় রাখা উচিত।    

উল্লেখ্য, ২০২২ সালের ১৪ জুন সেনায় নিয়োগের ক্ষেত্রে ‘অগ্নিপথ’ প্রকল্প চালু করা হয়। এই প্রকল্প অনুযায়ী, চার বছরের জন্য চুক্তিভিত্তিতে বাহিনীতে নিয়োগ করা হবে। চার বছর পর ২৫ শতাংশকে রেখে বাকিদের স্বেচ্ছাবসর দেওয়া হবে। প্রকল্পের নিয়ম অনুযায়ী সাড়ে ১৭ থেকে ২১ বছরের তরুণ-তরুণীরা বাহিনীতে যোগ দেওয়ার জন্য আবেদন করতে পারবেন। অগ্নিপথ প্রকল্পের আওতায় মোট ৪৬ হাজার প্রার্থীকে ভারতীয় স্থলসেনা, বায়ুসেনা এবং নৌসেনাতে নিয়োগের পরিকল্পনা করেছিল কেন্দ্র।এই প্রকল্প সামনে আসার পর কেন্দ্রীয় সরকারের সমালোচনায় সোচ্ছার হয় বিরোধী শিবির।

রাষ্ট্রপতির কাছে অগ্নিপথ নিয়ে চিঠি দেওয়ার পাশাপাশি কংগ্রেস জানিয়েছে, জনতা তাদের ক্ষমতায় আনলে এই প্রকল্প বাতিল করে দেবে কংগ্রেস।