শুনানির আগেই শীর্ষ আদালত থেকে মামলা প্রত্যাহার কেজরিওয়ালের 

Written by SNS March 22, 2024 3:47 pm

দিল্লি, ২২ মার্চ – দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতারির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।  সেই আবেদন প্রত্যাহার করে নিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। শুক্রবার কেজরিওয়ালের আইনজীবী অভিষেক মনু সিংভি শীর্ষ আদালতে জানান, গ্রেফতারির বিরুদ্ধে কেজরিওয়াল নিম্ন আদালতেই সওয়াল করবেন। আবগারি মামলায় রক্ষাকবচ চেয়ে দিল্লির নিম্ন আদালতে গিয়েছিলেন কেজরিওয়াল। সেখানে তাঁর রক্ষাকবচের আবেদন মঞ্জুরও করা হয়েছিল। কিন্তু সম্প্রতি সেই রক্ষাকবচের মেয়াদ শেষ হয়ে যায়। বৃহস্পতিবার নবম হাজিরার দিন কেজরিওয়াল ইডি দফতরে না গিয়ে সরাসরি দিল্লি হাই কোর্টে যান। সেখানে তিনি নতুন করে রক্ষাকবচের দাবি জানান।

কেজরিওয়ালের আবেদন খারিজ করে দেয় দিল্লি হাই কোর্ট। আদালতে পেশ করা আবেদনে কেজরিওয়াল বলেছিলেন, “ইডি নিশ্চিত করুক তাদের তলবে সাড়া দিলে আমার বিরুদ্ধে কোনও রকম কঠোর পদক্ষেপ করা হবে না।”  বৃহস্পতিবার দিল্লি হাই কোর্টের বিচারপতি সুরেশকুমার কাইত এব‌ং বিচারপতি মনোজ জৈনের ডিভিশন বেঞ্চে কেজরিওয়ালের আবেদন সংক্রান্ত মামলার শুনানি ছিল। শুনানির পর ডিভিশন বেঞ্চ বলে, ‘‘আমরা উভয় পক্ষের বক্তব্য শুনেছি। আমরা মামলাকারীকে কোনও সুরক্ষা দিচ্ছি না ।’’
 
রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেজরিওয়াল। জরুরি ভিত্তিতে মামলা শোনার আর্জি জানালেও শুনানি বৃহস্পতিবার হয়নি। বিচারপতি সঞ্জীব খান্নার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চ শুক্রবার কেজরিওয়ালের আর্জি শুনতে রাজি হয়। তবে শুনানির আগেই মামলা প্রত্যাহার করে নিলেন দিল্লির মুখ্যমন্ত্রী।