নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ কেজরিওয়াল

Written by SNS March 23, 2024 7:35 pm
দিল্লি, ২৩ মার্চ – আবগারি দুর্নীতি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে সাত দিনের ইডি হেফাজতের নির্দেশ দিল নিম্ন আদালত। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করলেন আপ প্রধান। শুধু তাই নয়, দ্রুত শুনানির আর্জিও জানানো হয়েছে। সূত্রের খবর, রবিবারই শুনানির জন্য আবেদন করেছেন কেজরিওয়াল। 
 
আবগারি দুর্নীতি মামলায় বৃহস্পতিবার সন্ধ্যায় কেজরিওয়ালের বাসভবনে হানা দেয় ইডি। তার আগে জিজ্ঞাসাবাদের জন্য ইডি দিল্লির মুখ্যমন্ত্রীকে মোট নয়বার তলব করে সমন পাঠানো হয়। যদিও একবারও হাজিরা দেননি তিনি। তারপরই বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর বাসভবনে যায় ১২ জন ইডি আধিকারিকের দল। রাতেই গ্রেফতার করা হয় কেজরিওয়ালকে। নিয়ম মতো ২৪ ঘণ্টার মধ্যেই তাঁকে আদালতে হাজির করানো হয়। শুক্রবার বিশেষ সিবিআই আদালতের বিচারক কাবেরী বাওয়েজার এজলাসে কেজরির মামলার শুনানি হয়। ১০ দিন নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আদালতে আবেদন জানায় ইডি। তবে বিচারক সাত দিনের ইডি হেফাজত মঞ্জুর করেন।

শনিবার ইডি হেফাজতের নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন কেজরিওয়াল। উল্লেখ্য, আবগারি মামলায় ইডির সমনকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন তিনি। আদালতে পেশ করা আবেদনে কেজরীওয়াল বলেছিলেন, “ইডি নিশ্চয়তা দিক যে, তাদের তলবে সাড়া দিলে আমার বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ করা হবে না।” আপের অভিযোগ, ইডির লক্ষ্য জিজ্ঞাসাবাদ নয়। এত দিন ধরেও তারা এই মামলায় কেজরীওয়ালের বিরুদ্ধে কোনও তথ্যপ্রমাণ পায়নি। তাই লোকসভা ভোটের আগে সমন পাঠিয়ে তাঁকে গ্রেফতার করার চেষ্টা চলছে। কিন্তু বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ করে দেয় আদালত। তার পরই দেখা যায় সন্ধ্যায় তাঁর বাসভবনে হাজির হয় ইডি এবং তাঁকে গ্রেফতার করা হয়।