কাশ্মীর উপত্যকার রাজনৈতিক নেতাদের পর্যায়ক্রমে মুক্তি দেওয়া হবে : ফারুক খান

কাশ্মীরের রাজনৈতিক নেতাদের ওপর থেকে পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানালেন রাজ্যপালের উপদেষ্টা ফারুক খান।

Written by SNS Srinagar | October 4, 2019 2:21 pm

ফারুক খান (Photo: Facebook/@OfficialpageIPS)

কাশ্মীরের রাজনৈতিক নেতাদের ওপর থেকে পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানালেন রাজ্যপালের উপদেষ্টা ফারুক খান । উল্লেখ্য কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলেপের পর ৫ আগস্ট থেকে উপত্যকার বিভিন্ন রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করে রাখা হয়েছে।

সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে রাজ্যপালের উপদেষ্টা জানিয়েছেন, উপত্যকার এক ডজন রাজনৈতিক নেতাদের ওপর থেকে অবিলম্বে সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে এবং তাঁরা যাতে স্বাভাবিকভাবে তাঁদের রাজনৈতিক কার্যকলাপে যুক্ত হতে পারেন।

আগামী ২৪ অক্টোবর ব্লক ডেভেলপমেন্ট কাউন্সিলের নির্বাচনের প্রেক্ষিতে জম্মুর রাজনৈতিক নেতাদের ওপর থেকে সরকারি বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। ন্যাশনাল কনফারেন্সের প্রাদেশিক সভাপতি এবং প্রাক্তন জে অ্যান্ড কে মন্ত্রী দেবেন্দ্র রানা জানান, জম্মুর রাজনৈতিক নেতাদের ওপর থেকে সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে এক বরিষ্ঠ পুলিশ অফিসার তাঁকে ফোন করে জানান।

আর এক এনসি বিধায়ক সাজ্জাদ কিচলু, জাভেদ রানা জানান, পুলিশ জানিয়েছে রাজনৈতিক কর্মীদের সঙ্গে সভাসমাবেশ করায় আর কোনও বাধা থাকছে না। কিন্তু উপত্যকায় এখনও তেমনভাবে প্রশাসনের পক্ষে বিধিনিষেধ প্রত্যাহারের কোনও উদ্যোগ না নেওয়ায় বিভিন্ন মহলে ক্ষোভের সঞ্চার হয়। তারই প্রেক্ষিতে রাজ্যপালের উপদেষ্টাকে উপত্যকার রাজনৈতিক নেতাদের অবিলম্বে স্বাভাবিক জীবনযাত্রা নির্বাহের বিষয়ে সরকারি উদ্যোগ নেওয়ার ক্ষেত্রে প্রশ্ন করা হয়।