‘দেশদ্রোহী’ দমনে আরও কড়া কাশ্মীর প্রশাসন

রাজনৈতিক দলের ১৪জন নেতার সাথে প্রধানমন্ত্রীর বৈঠক হয়।আসন্ন বিধানসভার নির্বাচন সহ কেন্দ্রশাসিত অঞ্চল থেকে পূর্ণাঙ্গ রাজ্যে ফিরিয়ে দেওয়ার আলােচনা চলে।

Written by SNS Kashmir | August 3, 2021 12:46 am

প্রতীকী ছবি (Photo: iStock)

এবার সেনাকে পাথর ছুঁড়ে মারলে সরকারি চাকরি, পাসপাের্ট নয়। এমনই কড়া পদক্ষেপ গ্রহণ করলাে কাশ্মীর প্রশাসন। রবিবার কাশ্মিরের লেফটেন্যান্ট গভর্নর মনােজ সিনহা এই নির্দেশিকা জারি করেছেন উপত্যকার বুকে। সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদ দমনে এহেন কড়া পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

ভারত বিরােধী শক্তি যাতে মাথাচাড়া দিতে না পারে, তার জন্য এই উদ্যোগ। ২ বছর আগেই কাশ্মীর থেকে ৩৭০ নং ধারা তুলে নেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে কাশ্মির। এবার স্থানীয়দের চাকরির ক্ষেত্রে সমস্ত পুলিশ রেকর্ড এবং ডিজিটাল প্রমাণপত্র খতিয়ে দেখা হবে।

সম্প্রতি রাজ্য গােয়েন্দা সংস্থা কোনও চাকরির নিয়ােগের ক্ষেত্রে সবুজ সংকেত না দিলে সেই চাকরি বাতিল ঘােষণা করা হচ্ছে। এরেই মধ্যে সেনাকে পাথর ছুঁড়ে মারলে সরকারি চাকরি, পাসপাের্ট নয় তা আরও চাপে ফেলে দিলাে বিচ্ছিন্নতাবাদীদের ।

কয়েক সপ্তাহ আগে ৮ টি স্বীকৃত রাজনৈতিক দলের ১৪ জন নেতা নেত্রীর সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বৈঠক হয়। সেখানে আসন্ন বিধানসভার নির্বাচন সহ কেন্দ্রশাসিত অঞ্চল থেকে পূর্ণাঙ্গ রাজ্যে ফিরিয়ে দেওয়ার আলােচনা চলে।