অমিত-পুত্রের যোগ্যতা নিয়ে তুলোধনা কানহাইয়ার, প্রশ্ন, কী করে হলেন বিসিসিআই সেক্রেটারি?

এবার ছাত্রদের যােগ্যতা নিয়ে প্রশ্ন তােলায় কেন্দ্রের মােদি-শাহের সরকারকে তুলােধনা করলেন প্রাক্তন জেএনইউ সভাপতি এবং সিপিআই নেতা কানহাইয়া কুমার।

Written by SNS New Delhi | January 14, 2020 5:51 pm

কানহাইয়া কুমার (Photo: IANS)

জেএনইউ’তে পড়তে আসা পড়ুয়াদের কী যােগ্যতা রয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। বহু আগে থেকে এই বিশ্ববিদ্যালয় নিয়ে সমস্যা রয়েছে গেরুয়া শিবিরের। তাদের তরফ থেকে বহুবার বলা হয়েছে যে, এখানে নাকি দেশবিরােধী কার্যকলাপ হয়, এই বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া উচিত।

এবার ছাত্রদের যােগ্যতা নিয়ে প্রশ্ন তােলায় কেন্দ্রের মােদি-শাহের সরকারকে তুলােধনা করলেন প্রাক্তন জেএনইউ সভাপতি এবং সিপিআই নেতা কানহাইয়া কুমার। তিনি তীব্র আক্রমণ শানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে।

সিপিআই নেতার বক্তব্য, গরিবের থেকেও গরিব পড়ুয়ারা এই জেএনইউ’তে পড়তে আসে। যেখানে এখনও পর্যন্ত আলাে গিয়ে পৌঁছয়নি, সেখানের পড়ুয়ারা এই বিশ্ববিদ্যালয়ে সুযােগ পায়, এটাই হল তাদের যােগ্যতা।

এরপর তিনি সরাসরি অমিত শাহকে নিশানা করে জানতে চান, আপনারা আমাদের যােগতা জানতে চান। আগে বলুন অমিত শাহের ছেলের কী যােগ্যতা রয়েছে যে তাকে বিসিসিআই সেক্রেটারি করে দেওয়া হল? ও তাে বাবার পুরাে জেরক্স কপি, ওর কী যােগ্যতা আছে এই পদে নিযুক্ত হওয়ার? এই উত্তর আগে চাই।

একই সঙ্গে কানহাইয়া দাবি করেন যে, সরকারের জেএনইউ নিয়ে সমস্যার মূল কারণ হল, এই বিশ্ববিদ্যালয় শুধু উত্তর দিতে শেখায় না, পাল্টা প্রশ্ন করতে শেখায়। কেন্দ্রের বিজেপি সরকার প্রশ্ন শুনতে পছন্দ করে না।

এর আগে জেএনইউ নিয়ে সরকারের বিরােধিতা করে সুর চড়িয়ে কানহাইয়া বলেছিলেন, ‘জেএনইউ শুধু বর্তমান সমাজের জন্য লড়াই করে না, আগামী প্রজন্মের কথা চিন্তা করে লড়াই করে। আমরা শুধু আমাদের কথা ভেবে বাঁচতে শিখিনি। এই দেশের সংবিধান দেশের সমস্ত নাগরিককে শিক্ষা ও স্বপ্ন দেখার অধিকার দিয়েছে। কিন্তু আপনারা আমাদের স্বপ্নকে পিষে মারার পরিকল্পনা করছেন। কিন্তু এটা সম্ভব নয়। পুলিশ দিয়ে মেরে সব কিছু থামিয়ে দেওয়াটা আপনার ভুল ধারণা’।

একই সঙ্গে সরাসরি অমিত শাহকে আক্রমণ শানিয়ে তিনি বলেন, ‘দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের ‘টুকরে টুকরে গ্যাং’ বলে আখ্যা দিয়েছেন। তবে ওনাকে শুধু এটাই বলব, আমরা দেশ ভাঙছি না। শুধু বিজেপিকে ভেঙে টুকরাে করব’। জেএনইউতে তাণ্ডবের পর তাদের পাশে এসে দাঁড়ানাে বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকেও সমর্থন করে কেন্দ্রীয় সরকারকে একহাত নিয়েছেন কানহাইয়া।