পেগাসাস ইস্যুতে নিরপেক্ষ তদন্তের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে সাংবাদিক এন রাম ও শশী কুমার

পেগাসাস স্পাইওয়্যারের ব্যবহারের নেপথ্যের রহস্য উদঘাটনে নিরপেক্ষ তদন্তের আর্জি নিয়ে সাংবাদিক এন রাম ও শশী কুমার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন।

Written by SNS New Delhi | July 28, 2021 2:35 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

পেগাসাস স্পাইওয়্যারের ব্যবহারের নেপথ্যের রহস্য উদঘাটনে নিরপেক্ষ তদন্তের আর্জি নিয়ে সাংবাদিক এন রাম ও শশী কুমার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। তাদের আইনজীবী অ্যাডভােকেট শাদান ফারাসত সুপ্রিম কোর্টে আবেদন করেছেন।

সাংবাদিকদ্বয় তাদের আবেদনে উল্লেখ করেছেন, ভারতীয়দের মােবাইল ফোনে নজরদারির ঘটনা অভিযােগ প্রাথমিকভাবে সাইবার সন্ত্রাসের সমতুল্য কাজ। অবসরপ্রাপ্ত কোনও বিচারপতি বা পদে আসীন কোনও বিচারপতি দ্বারা গােপনে ফোনে নজরদারি চালানাের ঘটনার নিরপেক্ষ তদন্ত করা হােক।

সাংবাদিকরা আবেদনে জানিয়েছেন, পেগাসাস ইজরায়েলের একটি অত্যন্ত পরিশীলিত সামরিক সফটওয়ার। এই ধরনের সামরিক পর্যায়ের স্পাইওয়্যারের মাধ্যমে একটা গণতান্ত্রিক দেশের জনগণের মােবাইলে লাগাতার নজরদারি চালানাের স্পষ্ট অর্থ দেশের মানুষের একাধিক মৌলিক অধিকারকে ক্ষুন্ন করা। দেশের স্বাধীন প্রতিষ্ঠানগুলাে যা দেশের গণতান্ত্রিক ব্যবস্থার স্তম্ভ হিসেবে কাজ করে, সেই স্বাধীন প্রতিষ্ঠানগুলাের মধ্যে গােপনে অনুপ্রবেশ করে হামলা চালনা ও অস্থিতিশীল করে দেওয়ার ঘটনা নিন্দনীয়।

পেগাসাস স্পাইওয়্যার দ্বারা ভারতীয় নাগরিকদের মােবাইলে নজরদারি চালানাে হত। পেগাসাসের তালিকায় দেশের বিশিষ্ট সাংবাদিক, রাজনীতিক, সমাজকর্মী, বিজ্ঞানীদের নাম রয়েছে। তারপরও কেন্দ্রের তরফে বিশ্বাসযােগ্য ও নিরপেক্ষ তদন্তের জন্য কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

অ্যাডভােকেট এম এল শর্মা ও রাজ্যসভার সাংসদ জন ব্রিটাস গােপনে নজরদারি চালানাের ঘটনার তদন্ত চেয়েছেন। কেন্দ্রের থেকে সাংবাদিক এন রাম ও শশী কুমার জানতে চান, কেন্দ্র বা তার কোনও সংস্থা কি পেগাসাস সফটওয়্যারের লাইসেন্স নিয়েছে বা দেশের নাগরিকদের ওপর নজরদারি চালানাের জন্য ব্যবহার করা হয়েছে।

সংবিধানের ২১ নং ধারা ও ১৯ (১) এ ধারায় ভারতীয় নাগরিকদের ব্যক্তিগত গােপনীয়তা রক্ষা ও বাক স্বাধীনতার অধিকারকে সুরক্ষিত করা হয়েছে। পেগাসাস স্পাইওয়্যার দ্বারা মােবাইল ফোন হ্যাকের ঘটনার অভিযােগ ভারতীয় তথ্য প্রযুক্তি আইনের ধারায় শাস্তিযােগ্য অপরাধ হিসেবে ধরা হবে।