সন্ন্যাসীর বেশ ধরলেই সে সন্ন্যাসী হয়ে যায় না,তোপ জাভেদ আখতারের

বিজেপির উচিত ছিল,নিরক্ষর ও সাম্প্রদায়িক মনােভাবাপন্ন মানুষের যেখানে বসবাস সেখানেই প্রজ্ঞাকে প্রার্থী করা

Written by SNS Bhopal | May 3, 2019 7:05 am

ভোপালে প্রেস কনফারেন্সে জাভেদ আখতার (Photo: IANS)

ভােপালের বিজেপি প্রার্থী সাধ্বী প্রজ্ঞার সন্ন্যাসী পরিচয় নিয়ে কটাক্ষ করেছেন বিশিষ্ট চিত্রনাট্যকার জাভেদ আখতার। তিনি বলেছেন, ‘কেউ সন্ন্যাসীর মতাে বেশভূষা করলেই তিনি সন্ন্যাসী হয়ে যান না। সাধ্বী প্রজ্ঞাও সন্ন্যাসী নন।’ তিনি আরও বলেন, ‘ভুললে চলবে না রাবণ যখন সীতাকে হরণ করতে এসেছিলেন তখন তিনি সন্ন্যাসীর বেশ করেই এসেছিলেন।’ তিনি সাংবাদিকদের বলেন, ‘২০০৮ সালে ২৯ সেপ্টেম্বর মালেগাঁও বােমা বিস্ফোরণে যুক্ত থাকার অভিযােগে আরও সাতজনের সঙ্গে সাধ্বী প্রজ্ঞা বিরুদ্ধে বিচার চলছে। বিস্ফোরণের ঘটনায় ছয় জনের মৃত্যু হয়েছিল এবং প্রায় পনেরাে জন আহত হন।’ তিনি বলেন, ভােপালের মানুষকে অকিঞ্চিতকর মনে করেই বিজেপি সাধ্বীকে তাদের প্রার্থী করেছে। ‘ভােপালে প্রার্থী দেওয়ার মতাে অন্য কোনও ব্যক্তি কি বিজেপিতে ছিল না?’ বলে তিনি প্রশ্ন করেন।

বিজেপির উচিত ছিল, নিরক্ষর ও সাম্প্রদায়িক মনােভাবাপন্ন মানুষের যেখানে বসবাস সেখানেই প্রজ্ঞাকে প্রার্থী করা। তিনি বলেন, ধর্ম ও রাষ্ট্রনীতির মধ্যে একটা নির্দিষ্ট সীমারেখাই গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে।  এটা তােমার ধর্ম। নিজে আচরণ কর এবং সুখী হও। রাজনীতির সঙ্গে তা মিশিয়ে ফেল না। যেখানে ধর্ম ও রাষ্ট্রধর্ম মিলিতভাবে কাজ করে সেখানে গণতন্ত্র থাকতে পারে না। জাভেদ আখতার নরেন্দ্র মােদি ও অমিত শাহর মতাে নেতাদের অপছন্দ করেন বলে মন্তব্য করেছেন।

কিন্তু অন্যদিকে অটলবিহারী বাজপেয়ী, অরুণ জেটলি, সুষমা স্বরাজের তিনি গুণগ্রাহী বলেও মত ব্যক্ত করতে পিছপা হননি। রাহুল গান্ধিকে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান কিনা সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে জাভদ বলেন, ‘না, রাহুল এখনও পর্যন্ত এমন কিছুই করেননি যা তাঁকে ভাল প্রধানমন্ত্রী হিসেবে মনে করতে হবে।’