জেমস বন্ড মোদি: ০০৭: ডেরেক

লোকসভা নির্বাচন হতে ​বছর দুয়েক বাকি। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের পারফরম্যান্স নিয়ে জোরদার আলোচনা শুরু হয়ে গিয়েছে

Written by SNS Delhi | October 20, 2021 2:51 pm

ডেরেক ও'ব্রায়েন (File Photo: IANS)

লোকসভা নির্বাচন হতে আর বছর দুয়েক বাকি। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের পারফরম্যান্স নিয়ে জোরদার আলোচনা শুরু হয়ে গিয়েছে। প্রত্যাশার চেয়ে প্রাপ্তি অনেক কম। বিরোধীরা অবশ্য প্রাপ্তি শুধু শূন্য বলছে না, মাইনাসও বলছে।

কারণ, নোটবন্দি থেকে শুরু করে দ্রব্যমূল্যের আকাশছোঁয়া বৃদ্ধি, সেই সঙ্গে বিভিন্ন রাষ্ট্রায়াত্ত সংস্থার বিলগ্নিকরণ, গরিব মানুষের উপর করের বোঝা বাড়ানো, সব মিলিয়ে কেন্দ্রীয় সরকারের পারফরম্যান্সে সন্তুষ্ট নয় বিরোধী দলের শীর্ষ নেতারা। যদিও বিজেপির দাবি, মোদিই ‘বিশ্বের জনপ্রিয়তম নেতা’। সেই নরেন্দ্র মোদিকে এবার বিশ্বের জনপ্রিয়তম গুপ্তচর চরিত্র জেমস বন্ডের সঙ্গে তুলনা করল তৃণমূল।

রাজ্যসভায় তৃণমুলের নেতা ডেরেক ও’ব্রায়েন মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন ব্রিটিশ গুপ্তচর সংস্থা এমআই-৬ এর ০০৭ নম্বর সদস্য বন্ডের সাজে মোদির একটি মিম। তাতে লেখা, ‘ওরা আমাকে ০০৭ বলে।

০ উন্নয়ন, ০ আর্থিক বৃদ্ধি, ৭ বছরের আর্থিক ব্যবস্থাপনা।’ সোশ্যাল মিডিয়ায় এই পোস্টে ডেরেকের বার্তা, মোদির সাত বছরের প্রধানমন্ত্রিত্বে উন্নয়ন ও আর্থিক বৃদ্ধির নিরিখে দেশবাসীর প্রাপ্তির ঝুলি শূন্য।

পাশাপাশি, সাদা-কালো ওই মিমের মাধ্যমে তৃণমূল নেতা‘ ইঙ্গিতপূর্ণ ভাবে সাহিত্যিক ইয়ান ফ্লেমিংয়ের গল্পের খুনের লাইসেন্সধারী ব্রিটিশ চরের সঙ্গে মোদির তুলনা টেনেছেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ব্যাখ্যা। যদিও বিজেপির তরফে এ বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।