প্রশান্ত কিশাের কি বিজেপি বিরােধী মহাজোটে আসছেন !

প্রশান্ত কিশাের নাগরিকত্ব সংশােধনী আইনের বিরুদ্ধে মত প্রকাশ করেছিলেন। তা নিয়ে জেডিইউ প্রধান নীতিশ কুমারের সঙ্গে তাঁর মতপার্থক্য তৈরি হয় এবং তাঁকে বহিষ্কার করা হয় দল থেকে।

Written by SNS New Delhi | March 2, 2020 3:33 pm

প্রশান্ত কিশাের (File Photo: IANS)

দিল্লিতে বৈঠকে জল্পনা প্রশান্ত কিশাের কি বিহারের ভােটে বিরােধী মহাজোটে যােগ দেবেন? নীতীশ কুমারের দল জেডিইউ থেকে বহিস্কৃত হওয়ার পর এই জল্পনাই এখন চলছে জাতীয় রাজনীতিতে। বর্তমানে তিনি কোনও রাজনৈতিক দলে নেই। তবে বেশ কিছু রাজনৈতিক দলের সঙ্গে কাজ করছেন তিনি। তবে বিহার নির্বাচনের আগে তাঁর বিরােধী জোটে যােগদান নিয়ে চলছে জোর জল্পনা। 

দিল্লিতে বৈঠক প্রশান্ত কিশাের কংগ্রেস নেতা মদন মােহন ঝা, রাষ্ট্রীয় লােক সমতা পার্টি বা আরএলএসপি’র প্রধান উপেন্দ্র কুশওয়াহা, হিন্দুস্তানি আওয়াম মাের্চা সেকুলার নেতা জিতনরাম মাঝি এবং বিকাশশীল ইনসান পার্টির (ভিআইপি) প্রধান মুকেশ সাহানির সঙ্গে দেখা করার পরে আবার বিজেপি বিরােধী জোটে তাঁর সামিল হওয়ার বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে।

প্রশান্ত কিশাের নাগরিকত্ব সংশােধনী আইনের বিরুদ্ধে মত প্রকাশ করেছিলেন। তা নিয়ে জেডিইউ প্রধান নীতিশ কুমারের সঙ্গে তাঁর মতপার্থক্য তৈরি হয় এবং তাঁকে বহিষ্কার করা হয় দল থেকে। এরপর বিহার সফরে প্রশান্ত কিশাের জেএনইউ’এর প্রাক্তন সভাপতি এবং সিপিআই নেতা কানহাইয়া কুমারের সঙ্গেও দেখা করেন।

কানহাইয়া কুমারকে তিনি ‘বিহার বালক’ বলে বর্ণনা করেন। প্রশান্ত কিশােরের এই ব্যাখ্যার রাজনৈতিক তাৎপর্য রয়েছে যথেষ্ট। তাঁর এই উক্তি আগামী দিনে রাজ্যের রাজনীতিতে এক নতুন মাত্রা এনে দেবে। তবে এখনও পর্যন্ত তিনি তেজস্বী যাদবকে নিয়ে কোনও মন্তব্য করেননি বা সাক্ষাতও করেননি। তেজস্বী মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হওয়ায় আরজেডি’ও প্রশান্ত কিশােরের সঙ্গে কোনও যােগাযােগ করেনি।