বাংলাদেশের আপত্তিতে বন্ধ হতে চলেছে আন্তর্জাতিক বহির্বাণিজ্য

বাংলাদেশ এক্সপাের্টারদের ফতােয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হতে বসেছে আন্তর্জাতিক বহির্বাণিজ্য।

Written by SNS Balurghat | June 9, 2021 4:26 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

বাংলাদেশ এক্সপাের্টারদের ফতােয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হতে বসেছে আন্তর্জাতিক বহির্বাণিজ্য। বাংলাদেশের তরফে আজব চিঠি পেতেই রবিবার একটি জরুরী বৈঠকে বসেন হিলি এক্সপাের্টার অ্যাসােসিয়েশন। 

বাংলাদেশের দাবী কোভিড পরিস্থিতিতে সমস্ত ট্রাক চালক সহ সহযােগীদের টিকাকরন না হলে তাদের ওদেশে ঢুকতে দেওয়া হবে না। এমন সিদ্ধান্তের প্রতিবাদেই সরব হয়েছেন এদেশের হিলি এক্সপাের্টাররা। তাদের দাবী প্রতিদিন বাংলাদেশ নতুন নতুন নিয়ম সামনে আনছে। আগে প্রতিদিন ২০০ টি করে গাড়ি ওপারে গেলেও এখন বলা হচ্ছে মাত্র ৮০ টি করে গাড়ি যেতে পারবে ওপারে। অন্য সব সীমান্তে এমন অসুবিধার সৃষ্টি না হলেও এখানে ইচ্ছে করে এমন পরিস্থিতি তৈরি করা হচ্ছে বলে অভিযােগ ব্যবসায়ীদের। 

রবিবার নতুন করে চিঠি করে জানানাে হয় ৮০ টি নয় প্রতিদিন ৫০ টি করে গাড়ি নেওয়া হবে। যার পরেই ক্ষীপ্ত হয়ে যান হিলির ব্যবসায়ী সংগঠন। সংগঠনের দাবী বাংলাদেশী এই ফতােয়ায় পতিরাম থেকে হিলি পর্যন্ত প্রায় ১১০০ গাড়ির লম্বা লাইন পড়েছে। রাস্তায় পচে নষ্ট হচ্ছে পন্য সামগ্রী। এমনটা চলতে থাকলে ক্ষতির মুখে পড়বে তাদের ব্যবসা। এছাড়া আগের মতাে সন্ধ্যে ৬ টা পর্যন্ত রপ্তানী চালু রাখা সহ বাংলাদেশের একক সিদ্ধান্ত মেনে নেওয়া অসম্ভব বলেও দাবী করা হয়েছে ব্যবসায়ীদের বৈঠকে। 

ব্যবসায়ী অমিত আগরবাল জানিয়েছেন, বাংলাদেশী ফতােয়ায় তাদের প্রচুর গাড়ি রাস্তায় আটকে রয়েছে। নষ্ট হচ্ছে পন্য সামগ্রী। এমনটা চলতে থাকলে আগামী ৯ তারিখ থেকে বনধ করতে বাধ্য হন। হিলি এক্সপাের্ট অ্যাসােসিয়েশনের সম্পাদক ধীরাজ অধিকারি জানিয়েছেন, তারা মিটিং করে পাল্টা চিঠি দিয়েছেন। আলােচনা চলছে। সমাধান না হলে বন্ধের পথে নামতে বাধ্য হবেন।