জলদস্যুদের কবল থেকে অপহৃত জাহাজ উদ্ধার করে আনল ‘আইএনএস কলকাতা’

Written by SNS March 17, 2024 8:36 pm

দিল্লি, ১৭ মার্চ – প্রায় ২ দিন ধরে অভিযান চালিয়ে সোমালি জলদস্যুদের কবল থেকে পণ্যবাহী জাহাজ উদ্ধার করল ভারতীয় নৌসেনা। জাহাজের দখল নেওয়া ৩৫ জলদস্যুকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে জাহাজের ১৭ জন কর্মীকেও। নৌসেনা সূত্রে এমনটাই জানানো হয়েছে।ভারতের উপকূল থেকে প্রায় ২৬০০ কিমি দূরে গভীর সমুদ্রে অভিযান চালিয়েছিল আইএনএস কলকাতা। প্রায় ৪০ ঘণ্টা ধরে জলদস্যুদের সঙ্গে তুমুল লড়াই করে ভারতীয় নৌসেনা। আইএনএস কলকাতার অভিযান সফল হয় ।

সোমালি জলদস্যুদের হাতে অপহৃত মাল্টার পণ্যবাহী জাহাজ এমভি রুয়েনকে শুক্রবার থেকেই আটক করার চেষ্টা করছিল ভারতীয় নৌসেনা। অপহৃত জাহাজের পিছনে ধাওয়া করে নৌসনার জাহাজ আইএনএস কলকাতা। শনিবার জাহাজটিকে আটক করার চেষ্টা করতেই নৌসেনার জাহাজ এবং হেলিকপ্টার লক্ষ্য করে জলদস্যুরা গুলি চালাতে থাকে। নৌসেনার পক্ষ থেকে জলদস্যুদের সতর্কবার্তা পাঠিয়ে আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু তার পরেও জাহাজটি নিয়ে এগোতে থাকে জলদস্যুরা। পিছু নেয় নৌসেনাও।

মাল্টার পণ্যবাহী জাহাজ ‘এমভি রুয়েন’-এ বন্দি ছিলেন ১৭ জন নাবিক। অপহৃত জাহাজ থেকে কর্মীদের অক্ষত অবস্থায় উদ্ধার করার চ্যালেঞ্জ নেয় নৌসেনা। আইএনএস কলকাতার সঙ্গে অভিযানে যোগ দেয় রণতরী আইএনএস সুভদ্রা। ৪০ ঘণ্টা ধরে অভিযান চালানোর পর অবশেষে শনিবার জলদস্যুদের গ্রেফতার করে নৌসেনা। ভারতীয় নৌসেনার ড্রোন, হেলিকপ্টারের সাহায্যে ওই জাহাজে বন্দি হয়ে থাকা ১৭ জন ক্রু সদস্যকে উদ্ধার করা হয়। দস্যুদের কবল থেকে মুক্ত করা হয় এমভি রুয়েনের সমস্ত কর্মীকে। জানা গেছে, ভারতের পশ্চিম উপকূলের উদ্দেশে এমভি রুয়েনকে নিয়ে রওনা হয়েছে আইএনএস কলকাতা।

নৌসেনা সূত্রে খবর, মাল্টার এই পণ্যবাহী জাহাজটিকে সোমালি জলদস্যুরা অপহরণ করে ২০২৩ সালে ১৪ ডিসেম্বর। এই জাহাজটিকে ব্যবহার করেই সমুদ্রপথে অন্য পণ্যবাহী জাহাজ অপহরণের চেষ্টা করে তারা। কিন্তু প্রতিটি ক্ষেত্রেই সেই চেষ্টা ব্যর্থ করে দেয় নৌসেনা। তারা জানতে পারে মাল্টার পণ্যবাহী জাহাজ নিয়েই জলদস্যুরা দাপিয়ে বেড়াচ্ছে। বৃহস্পতিবার বাংলাদেশের একটি পণ্যবাহী জাহাজকে অপহরণের চেষ্টা করে জলদস্যুরা। কিন্তু আপৎকালীন বার্তা পেয়েই ভারতীয় নৌসেনা সেই প্রচেষ্টা ভেস্তে দেয়। এরপরই ওই দস্যুদের ধরার জন্য নৌসেনা অভিযান শুরু করে। আটক করা ওই জাহাজ থেকে বিপুল পরিমাণ বেআইনি অস্ত্রশস্ত্র ও মাদক উদ্ধার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে ।