অন্তর্বর্তী বাজেট নিয়ে আশাবাদী শিল্পপতি মহল

Written by SNS February 1, 2024 9:37 pm

 কলকাতা, ১ ফেব্রুয়ারি –  বাজেট ইতিবাচক বলে মন্তব্য করলেন সিআইআই চেয়ারম্যান সঞ্জয় বুধিয়া। তিনি বলেন, ‘ এই বাজেট  আমাদের দেশ ও  নাগরিকদের বৃদ্ধি ও উন্নয়নের সম্ভাবনা সৃষ্টি করেছে। আমরা খুবই খুশি যে পূর্বাঞ্চলের উপর  বিশেষ জোর ঘোষণা করা হয়েছে। পূর্বের জন্য অতিরিক্ত বাজেট বরাদ্দ এবং সমর্থন সমগ্র পূর্ব ও উত্তর-পূর্ব অঞ্চলের জন্য শুভ  এবং অর্থনৈতিক ভারসাম্য আসবে ।

এদিন তিনি আরও বলেন, রপ্তানির উপর ক্রমাগত জোর দেওয়া হয়েছে। ৩টি অর্থনৈতিক করিডারের ঘোষণা, মাল্টি-মডেল সংযোগ, অতিরিক্ত বিমানবন্দর, সমুদ্র বন্দর ইত্যাদির উপর জোর দেওয়া এবং সামুদ্রিক খাদ্য রপ্তানির ক্ষেত্রে গুরুত্ব আমাদের আন্তর্জাতিক বাণিজ্যকে প্রতিষ্ঠা দিয়েছে। এটি দেশীয় এবং আন্তর্জাতিক উভয় শিল্প এবং বিনিয়োগকারীদের আস্থা জোগাবে।

সুশীল মোহতা, প্রেসিডেন্ট, ক্রেডাই ওয়েস্ট বেঙ্গল এবং চেয়ারম্যান, মেরলিন গ্রুপ বলেন,  “এই বাজেট আর্থ-সামাজিক উন্নয়নকে নতুন উচ্চতায় পৌঁছে দিয়েছে।  ।সামগ্রিকভাবে আমি মনে করি বাজেটে মূলধন ব্যয়ের জন্য একটি ভাল বরাদ্দও ঘোষণা করা হয়েছে। আমরা মধ্যবিত্তদের নিজেদের বাড়ি কেনা বা নির্মাণের জন্য নতুন প্রকল্প চালু করার ঘোষণাকে স্বাগত জানাই। প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ-এর অধীনে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আগামী ৫ বছরে ২ কোটি অতিরিক্ত বাড়ি তৈরির ঘোষণা প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে, আগামী ৫ বছরে অতিরিক্ত ২ কোটি গ্রামীণ বাড়ি তৈরির ঘোষণাটি উৎসাহজনক । এগুলি আবাসন বাজার বৃদ্ধিতে সহায়তা করবে। সামগ্রিকভাবে এটি একটি ভালো বাজেট।”

তবে পাশাপাশি তিনি এও বলেন,  “করদাতাদের জন্য আর কোনো কর সুবিধা ঘোষণা করা হয়নি। সুতরাং এটি সাধারণ মানুষকে বাড়িতে বিনিয়োগ করতে বাধা দেবে কারণ তাদের সঞ্চয়ে অতিরিক্ত অর্থ থাকবে না। তাই মধ্যবিত্ত ক্রেতাদের জন্য, আমাদের কর এবং গৃহ ঋণের হার কমানোর জন্য কিছু সুযোগ দরকার।
পূর্বাঞ্চলের উপর ফোকাস করার ঘোষণায় আমরা আশাবাদী।  তবে আমরা শীঘ্রই এই বিষয়ে আরও ঘোষণা আশা করছি”।