ভারতের বিশ্বরেকর্ড: নতুন বছরের প্রথম দিনেই ৬০,০০০ শিশুর জন্ম

নতুন বছরের প্রথম দিনেই বিশ্বরেকর্ড গড়ে ভারতে জন্ম নিয়েছে প্রায় ৬০,০০০ শিশু। তবে গত বছর প্রথম দিনে ৭,৩৯০ টি বেশি শিশু জন্মগ্রহণ করেছিল।

Written by SNS Delhi | January 4, 2021 7:21 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

নতুন বছরের প্রথম দিনেই বিশ্বরেকর্ড গড়ে ভারতে জন্ম নিয়েছে প্রায় ৬০,০০০ শিশু। তবে গত বছর প্রথম দিনে ৭,৩৯০ টি বেশি শিশু জন্মগ্রহণ করেছিল।

১ জানুয়ারি নবজাতকের সংখ্যার ভিত্তিতে এ বছর ভারতের পরই রয়েছে চিন। সেখানে জন্মেছে ৩৫,৬১৫ টি শিশু। এই তথ্য জানিয়েছে ইউনিসেফ।

ইউনিসেফের সমীক্ষা অনুযায়ী, বিশ্বজুড়ে ১ জানুয়ারি মােট ৩,৭১,৫০৪ টি শিশু জন্মগ্রহণ করেছে। এর মধ্যে ৫২ শতাংশ শিশু বিশ্বের ১০ টি দেশে জন্ম নিয়েছে। সংস্থা তরফে জানানাে হয়েছে, নতুন বছরে বিশ্বব্যাপী মােট ১৪ কোটি শিশুর জন্মগ্রহণের কথা।

ইউনিসেফের একজিকিউটিভ ডিরেক্টর হেনরিয়েটা ফোর জানিয়েছেন, বর্তমানে পৃথিবীতে প্রাণঘাতী অতিমারী, অর্থনৈতিক সঙ্কট, দারিদ্রের হার বৃদ্ধি ও সামাজিক বৈষম্যের বাতাবরণে ইউনিসেফের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

সরকারি উদ্যোগে প্রতিদিন অতিরিক্ত ১,০০০ শিসু বেঁচে যাচ্ছে। প্রতি বছর শারীরিক ও মানসিক ক্ষমতা সম্পন্ন প্রায় ১০ লাখ শিশুর বেঁচে থাকার জন্য। দেশে জেলাস্তরে ৩২০ টি বিশেষ নবজাতক চিকিৎসা কেন্দ্র ২০১৪ থেকে ২০২০’র মধ্যে তৈরি হয়েছে।

ভারতে ইউনিসেফের মুখ্য প্রতিনিধি চিকিত্সক ইয়াসমিন আলি হক জানিয়েছেন, মহামারীর আগাম খবর ও তার মােকাবিলা করে শিশুদের জীবনরক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। অতিমারী আমাদের শিখিয়েছে, শুধুমাত্র সঙ্কটের সময় নয় , মানুষের নিরাপত্তার কাতিরে দীর্ঘমেয়াদি ব্যবস্থা ও নীতি নির্ধারণ করা জরুরি।