জি-২০ দেশগুলাের বৈঠকে পৃথিবীকে ভবিষ্যত প্রজন্মের বাসযােগ্য করে তােলার আর্জি ভারতের 

পৃথিবীকে আমাদের ভবিষ্যত প্রজন্মের বাসযােগ্য করে তােলার লক্ষ্যে জি-২০ গােষ্ঠীভুক্ত দেশগুলােকে জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণে উজ্জীবিত করলেন কেন্দ্রীয় মন্ত্রী আর কে সিং।

Written by SNS New Delhi | July 26, 2021 12:51 pm

আর কে সিং (Photo: Twitter | @beeindiadigital)

পৃথিবীকে আমাদের ভবিষ্যত প্রজন্মের বাসযােগ্য করে তােলার লক্ষ্যে জি-২০ গােষ্ঠীভুক্ত দেশগুলােকে জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণে উজ্জীবিত করলেন কেন্দ্রীয় মন্ত্রী আর কে সিং। তিনি বলেন, এই উদ্যোগ বিশ্বের মানবগােষ্ঠীকে তাদের ভবিষ্যত প্রজন্মের জন্য সঠিক বাসযােগ্য গ্রহ তৈরি করতে সহায়তা করবে। 

শক্তি ও জলবায়ু বিষয়ক জি-২০ গােষ্ঠীভুক্ত দেশগুলাের মন্ত্রীদের যৌথ বৈঠক, ২০২১-এ কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিং ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ গ্রহণ করেছিলেন। তিনি জি-২০ গােষ্ঠীভুক্ত দেশগুলােকে আর্জি করে বলেন, ‘বিশ্বে গড় গ্রিণ হাউস গ্যাস নির্গমনের মাত্রার থেকে বেশি গ্রিনহাউস গ্যাস নির্গমন করছে এমন উন্নয়নশীল দেশগুলােকে গ্রিনহাউস গ্যাস নির্গমণের মাত্রা কমিয়ে ফেলতে হবে। তবেই গােষ্ঠীর অন্তর্ভুক্ত উন্নয়নশীল দেশগুলাের উন্নয়নের আকাঙ্খা পূরণ সম্ভব।’ 

কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানাে হয়, ‘জি-২০ বৈঠকে উপস্থিত সদস্য দেশগুলাের প্রতিনিধিরা ভারতের গ্রিণ হাউস গ্যাস নিয়ন্ত্রণ সহ একাধিক জলবায়ু সংক্রান্ত উদ্যোগ নিয়ে প্রশংসা করেন। কেন্দ্রীয় মন্ত্রী জি-২০ গােষ্ঠীভুক্ত দেশগুলাের প্রতিনিধিদের বলেন, যে দেশগুলাের মাথাপিছু গ্রিণ হাউস গ্যাস নির্গমণের মাত্রা বিশ্বে গ্রিনহাউস গ্যাস নির্গমণের গড় মাত্রার বেশি, তাদের আগামি কয়েক বছরের মধ্যে বিশ্বের গ্রিন হাউস গ্যাস নির্গমণের গড় মাত্রায় নামিয়ে নিয়ে আসতে হবে।  ফলে কিছুটা হলেও কার্বন স্পেস ফাকা হবে। 

উন্নয়নশীল দেশগুলাের উন্নয়নমুখী আকাঙ্খাগুলােকে সমর্থন করেন। পাশাপাশি তিনি উপস্থিত সদস্যদের ভারতের এনডিসি (ন্যাশানালি ডিটারমাইন্ডকন্ট্রিবিউশন) লক্ষমাত্রা পূরণের প্রক্রিয়াগত অগ্রসর নিয়ে তথ্য দিয়ে অবাক করে দেন। প্যারিস জলবায়ু চুক্তির আওতায় ভারতের জলবায়ু সংক্রান্ত লক্ষ্য পূরণ করতেও ভারত প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান। রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু সংক্রান্ত আলােচনা বা সিওপি-২৬’র আগে এই বৈঠকটিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। নভেম্বরে গ্লাসগােতে সিওপি-২৬ অনুষ্ঠিত হবে।