করোনা ধাক্কা সামলে ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াতে প্রস্তুত : মোদি

করোনা ধাক্কা সামলে ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়ানো শুরু করেছে বলে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি।

Written by SNS New Delhi | July 10, 2020 11:57 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Twitter | @BJP4India)

করোনা ধাক্কা সামলে ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়ানো শুরু করেছে বলে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি। এদিন ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০ অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী ভারতে বিনিয়োগের জন্য বিশ্বের সকল দেশকে আমন্ত্রণ জানালেন। সম্মেলনে ত্রিশটি দেশের পাঁচ হাজারের বেশি প্রতিনিধি অংশ নিয়েছেন।

করোনা আবহে পুরোপুরি ভার্চুয়াল মাধ্যমেই সম্মেলনটি সম্পন্ন হচ্ছে। করোনাভাইরাসের কারণে থমকে গিয়েছে প্রায় গোটা বিশ্বই। এই কঠিন সময়ে ঘুরে দাঁড়ানোর জন্যই তিন দিনের এই ভার্চুয়াল অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়। মূল বিষয় বি রিভাইভ্যাল, ইন্ডিয়া অ্যান্ড বেটার নিউ ওয়ার্ল্ড।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও বিভিন্ন দেশের আরও আড়াইশো জন বিদগ্ধ ব্যক্তি বক্তব্য রাখেন। তাঁরা ভূরাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, ব্যাঙ্কিং ও ফিনান্স, ফার্মা, প্রতিরক্ষা ও সুরক্ষা এবং চারুকলা ও সংস্কৃতি সহ বিভিন্ন বিষয়ে নিজেদের মতামত জানাবেন।

প্রধানমন্ত্রী বিশ্বের সকল সংস্থাগুলিকে ভারতে বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, আপনারা আসুন এবং ভারতে আপনাদের উপস্থিতি গড়ে তুলুন। ভারত যে প্রস্তাব দিচ্ছে তা খুব কম দেশই দিতে সক্ষম। উল্লেখ্য সপ্তাহ শুরুতে বিশ্ব ব্যাঙ্ক জানিয়েছিল বিশ্ব অর্থনীতি চলতি বছরে ৫.২ শতাংশ সঙ্কুচিত হবে। ১৯৩০ সালের পর এত বড় আর্থিক মন্দা আর দেখা যায়নি।

তিনি বলেন, করোনা পরিস্থিতির মধ্যেই এগিয়ে নিয়ে যেতে হচ্ছে দেশের দ্বিপাক্ষিক ও বাণিজ্যিক কার্যকলাপ। আর সেই লক্ষ্যেই ব্রিটেনে আয়োজন করা হয়েছে ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০। ভারত-ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার পাশাপাশি এই সম্মেলনে ভারতের মূল লক্ষ্য হল বৈদেশিক বাণিজ্যবৃদ্ধি।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, ভারতের বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ রয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রে বিনিয়োগ করা যেতে পারে। মহাকাশ গবেষণার ক্ষেত্রেও এখন বিদেশী বিনিয়োগের সুযোগ অনেকটাই বেড়েছে। এর ফলে মহাকাশ প্রযুক্তি ব্যবহারের উপকার আরও বেশি করে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

প্রধানমন্ত্রী বলেন, এই অতিমারির পরিস্থিতি আরও একবার দেখিয়ে দিল যে ভারতের ফার্মা ক্ষেত্র শুধু দেশের নয় গোটা দুনিয়ার কাছেই এক সম্পদ। উন্নয়নশীল দেশে ওষুধের দাম সাধারণ মানুষের আয়ত্তের মধ্যে রাখার লক্ষ্যে দেশের ফার্মা ক্ষেত্র উল্লেখযোগ্য কাজ করেছে।