কাশ্মীর ইস্যুতে মার্কিন মিডিয়ার একাংশের ভূমিকায় ক্ষুব্ধ ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ষন শ্রীংলা

মার্কিন লিবারেল মিডিয়া নিজেদের স্বার্থে কাশ্মীর নিয়ে গুজব ছড়াচ্ছে বলে অভিযােগ করলেন আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ষন শ্রীংলা।

Written by SNS Washington | September 12, 2019 5:02 pm

হর্ষবর্ষন শ্রীংলা (File Photo: IANS)

কাশ্মীর এখন আন্তর্জাতিক ইস্যু। এই নিয়ে আপাতত ট্রাম্প প্রশাসন ভারতের পাশে আছে। তবে আমেরিকার প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প মাঝে মধ্যেই এই নিয়ে যেচে সমঝােতা করতে চেয়ে ভবারতকে চাপে ফেলার কৌশল নিয়েছেন। এদিকে পাকিস্তানপন্থী মার্কিন ডেমােক্র্যাট নেতারা এই নিয়ে আমেরিকায় জনমত গড়ে তােলার চেষ্টা করছেন। মার্কিন লিবারেল মিডিয়া নিজেদের স্বার্থে কাশ্মীর নিয়ে গুজব ছড়াচ্ছে বলে অভিযােগ করলেন আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ষন শ্রীংলা ।

বুধবার পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি সাফ জানান, দুর্ভাগ্যজনকভাবে একাংশ লিবারেল মার্কিন সংবাদমাধ্যম কাশ্মীর নিয়ে তাদের নিজেদের স্বার্থে সঠিক খবর পরিবেশনা করছে না। বিষয়টা একেবারে একপেশে হয়ে যাচ্ছে বলে তিনি অভিযােগ করেন।

তিনি জানান, আমেরিকায় কাশ্মীর নিয়ে আসল খবর দেওয়ার জন্য তিনি ও তাঁর দফতর সাংসদ, সেনেটর সহ বিভিন্ন সম্প্রদায়ের মাথাদের কাছে যাচ্ছেন। তাদের কাশ্মীরের আসল বিষয় সম্পর্কে নিয়মিত জানাচ্ছেন। তাঁর স্পষ্ট দাবি, ৩৭০ ধারা লােপের পর ভালাে আছে কাশ্মীর।

এর আগে মার্কিন সেনেটর তথা বিরােধী দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী বার্নি সেন্টারস হিউটনে মুসলিমদের জমায়েতে কাশ্মীর নিয়ে ভারতের বিরােধিতা করে পাকিস্তানের আপসে দাঁড়িয়েছিলেন। মার্কিন সহ বিদেশি সংবাদমাধ্যমে একাংশ ধারাবাহিকভাবে কাশ্মীর নিয়ে ভারতবিদ্বেষী খবর করেছে। আর এতেই স্বাভাবিকভাবে আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূত শ্রীঙ্গলা চটে গিয়েছেন।

৩৭০ ধারা লােপ মােদি সরকারের একটি সাহসী পদক্ষেপ। তাঁর অভিযােগ, কাশ্মীরে অশান্তি ছড়াতে না পেরে ইমরানের দেশে এই বিষয়ে বিশ্বকে ভুল বার্তা দিচ্ছে। তাঁর সােজা কথা, কাশ্মীরে পাক হামলা থামাতে এর থেকে ভালাে দাওয়াই আর সরকারের হাতে ছিল না।

কাশ্মীরে মাসাধিক কাল ধরে সরকারের কড়া নিয়ন্ত্রণ জারি রয়েছে। সেখানকার মানুষের স্বাভাবিক জীবনকে স্তব্ধ করে দেওয়া হয়েছে। মূলত আন্তর্জাতিক মহলে এই নিয়ে ভারতের বিরুদ্ধে মুখর হয়েছে পাকিস্তান। আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ষন শ্রীংলা তার জবাব দিলেন। তাঁর কথায়, এটা সাময়িক কিন্তু তার ফল সুদূরপ্রসারী। আজকে কিছুদিনের জন্য সরকার কাশ্মীরে কড়া নিয়ন্ত্রণ জারি রেখেছে ঠিক, কিন্তু উপত্যকার ভেতরের হামলা অনেকটাই কমে গিয়েছে। এমনকি পাক জঙ্গিদের আক্রমণের ঝঁঝ অনেকটা ভোতা করে দেওয়া হয়েছে বলে বিশ্বাস করেন তিনি। সেই সঙ্গে তাঁর সাফ কথা, জম্মু কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। এই নিয়ে আমরা কারও সঙ্গে রেয়াৎ করব না।