করােনা রুখতে কঠোরতায় ভারত এগুচ্ছে !

বিদেশি এই সংস্থা কঠোরতায় সূচক হিসাবে দেখে- অফিস, আদালত, স্কুল, কলেজ বন্ধ হয়েছে কিনা? জনসভা বাতিল হয়েছে কিনা? বাড়ির বাইরে মানুষ যাচ্ছে কিনা? গণপরিবহন চলছে কিনা?

Written by SNS New Delhi | May 11, 2021 12:06 am

প্রতীকী ছবি (File Photo: IANS)

‘চোর পালালে বুদ্ধি বাড়ে’ প্রবাদটির মত অবস্থা। সাম্প্রতিক সময়ে ৫ টি রাজ্যে বিধানসভা নির্বাচন করার পর কেন্দ্রীয় সরকারের হুশ ফিরেছে। বর্তমানে মারণ ভাইরাস করােনার বাড়বাড়ন্ত রুখতে ২৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কোথাও পুরােপুরি লকডাউন চলছে, আবার কোথাওবা আংশিক লকডাউন চলছে। কোনও কোনও রাজ্য লকডাউনে না গিয়েও কড়া পদক্ষেপ নিয়েছে। 

তাই সামগ্রিক বিচারে ইংল্যান্ডের অক্সফোর্ড ‘করােনা ভাইরাস গভর্নমেন্ট রেসপন্স ট্র্যাকার’ নামে এক সংস্থা ভারতের সাম্প্রতিক সময়কালে করােনা কঠোরভাবে দমনের জন্য ৭৪ নং’তে রেখেছে বিশ্বের তালিকায়। 

গত ৩০ এপ্রিলে এই অবস্থান। গত ১ এপ্রিল ছিল ৫৪ নং তে। বিদেশি এই সংস্থা কঠোরতায় সূচক হিসাবে দেখে- অফিস, আদালত, স্কুল, কলেজ বন্ধ হয়েছে কিনা? জনসভা বাতিল হয়েছে কিনা? বাড়ির বাইরে মানুষ যাচ্ছে কিনা? গণপরিবহন চলছে কিনা? এইবিধ নানান পর্যবেক্ষণ করে এই তালিকা গড়া হয়। 

বর্তমান সময়ে পূর্ন লকডাউন চালাচ্ছে। তামিলনাড়ু, মহারাষ্ট্র, কেরল, কর্ণাটক, রাজস্থান বিহার,, উত্তরপ্রদেশ এবং দিল্লি। সেইসাথে পূর্ণ লকডাউনে না গিয়েও কড়া পদক্ষেপ নিয়েছে। গুজরাট, তেলেঙ্গানা, আসাম, হিমাচলপ্রদেশ