আমেরিকাকে ছাপিয়ে গেল ভারত

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ৫২,৯৭২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় করোনার জেরে সারা দেশে মৃত্যু হয়েছে ৭১১ জনের।

Written by SNS New Delhi | August 4, 2020 9:00 am

প্রতিকি ছবি (File Photo: AFP)

গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও উদ্বেগ কিন্তু কমল না। শনিবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫৭ হাজারের মত। রবিবার সেটা কমে হল ৫৫ হাজারের কাছাকাছি। সোমবার তা নেমে এল ৫৩ হাজারের নিচে। এর ফলে ১৮ লক্ষ পেরোলো সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ৫২,৯৭২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এই সময়সীমার মধ্যে আমেরিকায় আক্রান্ত হয়েছে ৪৭,৫১১ জন, ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ২৫,৮০০ জন। সময়ের হিসেবে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের নিরিখে আমেরিকা ও ব্রাজিলকে পিছনে ফেলে দিল ভারত।

দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৮,০৩,৬৯৫ জন। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে মোট আক্রান্ত ২৭,৩৩,০০০। শীর্ষস্থানে থাকা আমেরিকায় মোট আক্রান্তের সংখ্যা ৪৬,৬৭,০০০। মৃত্যুর ক্ষেত্রে স্পেন, ফ্রান্স, ইতালিকে পিছনে ফেলে পঞ্চম স্থানে রয়েছে ভারত। যদিও মৃত্যুর হার ওই দেশগুলির তুলনায় ভারতে অনেকটা কম।

গত ২৪ ঘণ্টায় করোনার জেরে সারা দেশে মৃত্যু হয়েছে ৭১১ জনের। এই নিয়ে মোট ৩৮,১৩৫ জনের প্রাণ গেল করোনায়। শুধুমাত্র মহারাষ্ট্রে মারা গিয়েছে ১৫,৫৭৬ জন। দিল্লিকে পেছনে ফেলে রেখে মৃত্যুর নিরিখে তামিলনাড়ু উঠে এল দ্বিতীয় স্থানে। তামিলনাড়ুতে মোট মৃত ৪,১৩২ জন। দিল্লিতে সেই সংখ্যাটা ৪,০০৪ জন। জুলাইয়ে কর্নাটকে মৃত্যু বাড়ায় চতুর্থ স্থানে উঠে এল এই রাজ্য। ২,৪৯৬ জনের মৃত্যু হয়েছে এই রাজ্যে। গুজরাতে মারা গিয়েছে ২,৪৮৬ জন। উত্তরপ্রদেশে মারা গিয়েছেন ১,৭৩০ জন। পশ্চিমবঙ্গে মারা গিয়েছে ১,৭৩১ জন।

পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণে গত ২৪ ঘণ্টায় ৫৩ জন মারা গেলেন ও আক্রান্ত হয়েছেন ২৭১৬ জন। এই নিয়ে করোনা সংক্রমণের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৮,২৩২। মোট মৃত্যু হল ১,৭৩১ জনের। সুস্থ হয়ে উঠেছে ৫৪,৮১৮ জন। করোনা অ্যাক্টিভ রয়েছে ২১,৬৮৩ জনের দেহে। সব মিলিয়ে রাজ্যের ডিসচার্জ রেট বেড়ে হয়েছে ৭০.৭ শতাংশ।

সংক্রমণের শীর্ষ রয়েছে কলকাতা। ৭৫৬ জন গত ২৪ ঘণ্টায় সংক্রামিত হয়েছেন এই শহর থেকে। কলকাতায় মারা গিয়েছেন গত ২৪ ঘণ্টায় ২১ জন। মোট মৃত্যুর সংখ্যা এই শহরে দাঁড়াল ৮২০। কলকাতার পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। এখানে করোনায় সংক্রামিত ৫১০ জন। উত্তর ২৪ পরগনায় গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ২১ জন।

এরপরে রয়েছে হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনা। ১৮৫ ও ১৪৪ জন এই দুই জেলায় সংক্রামিত হয়েছে। দুই জেলাতেই মারা গিয়েছেন ৩ জন করে। ঝাড়গ্রাম জেলায় নতুন ৪ করোনা সংক্রান্তের হদিশ মিলেছে। উদ্বেগ বাড়িয়েছে দার্জিলিংও। ১৫১ জন আক্রান্ত হয়েছেন এই জেলাতে। রাজ্যে মোট টেস্ট হয়েছে ৯,৫৬,৬৫৯ জনের।

মোট ৫৭ ল্যাবে টেস্ট চলছে। চিকিৎসা চলছে ৮৩টি হাসপাতালে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা টেস্ট হয়েছে ২২,১১২ জনের।