বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় ভারত অগ্রণী: মোদি

গুজরাতে আয়োজিত ‘যুব শিবির’এ আন্তর্জাতিক মঞ্চে ভারতের অবস্থান নিয়ে খোলাখুলি কথা বললেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by SNS Kolkata | May 20, 2022 1:17 pm

গুজরাতে আয়োজিত ‘যুব শিবির’এ আন্তর্জাতিক মঞ্চে ভারতের অবস্থান নিয়ে খোলাখুলি কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের নিরপেক্ষ অবস্থান যেমন স্পষ্ট, ঠিক তেমনই ভারত চায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনই বন্ধ হোক। ভারত শান্তি স্থাপনকারী দেশ।

সঙ্কটপূর্ণ পরিস্থিতিতে শান্তি স্থাপনকারী দেশ হিসেবে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ফলে ভারত রাশিয়া বা ইউক্রেন কোনও পক্ষেরই সমর্থনে দাঁড়াবে না’।

তিনি আরও বলেন, ‘বিশ্বব্যাপী সঙ্কটের মুহুর্তে বিশ্বের দেশগুলোর কাছে একটা’ ‘নতুন আশা’র মতো দাড়িয়ে, তা সে করোনা পর্বে বিশ্বের সমস্ত দেশকে ভ্যাকসিন বা ওষুধ পাঠানো হোক, আর্থিক সঙ্কটাপন্ন দেশকে খাদ্য সামগ্রী ও আর্থিক সহায়তা করা হোক- ভারত পাশে দাড়িয়েছে।

ফলে সঙ্কটাপন্ন পরিস্থিতিতে ভারত শান্তি স্থাপনকারী দেশ হিসেবে বিশ্বের কাছে আশার মতো দাড়িয়ে রয়েছে। তিনি গুজরাতে ‘যুব শিবির’ এ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘আন্তর্জাতিক সঙ্কটের মুখে শান্তি প্রতিষ্ঠার ওপর গুরুত্ব আরোপ করার প্রয়োজনীয়তা রয়েছে।

ভারত সমগ্র বিশ্বে শান্তি প্রতিষ্ঠাকারী দেশ হিসেবে ভূমিকা পালন করতে চায়। নতুন ভারত গঠন করার লক্ষ্যে আজ সকলে শপথ গ্রহণ করতে চাই। ভবিষ্যতের দিকে তাকিয়ে নতুন ভারত গঠনের জন্য আমরা কাজ করছি।

তিনি আরও বলেন, ‘রাষ্ট্রসঙ্ঘে ইউক্রেন যুদ্ধ সম্পর্কিত যাবতীয় ভোটাভুটি থেকে ভারত দূরত্ব বজায় রেখেছে ঠিকই, তবে রুশ আগ্রাসনের কঠোর নিন্দাও করেছে। ভারত মনে করে রাশিয়া ইউক্রেন যুদ্ধ এখনই বন্ধ করে দেওয়া উচিত।’

প্রধানমন্ত্রী মোদি রাষ্ট্রসঙ্ঘের সনদ, আন্তর্জাতিক আইন, দেশগুলোর অখন্ডতাকে সম্মান জানানোর পাশাপাশি দেশগুলোর সার্বভৌমত্ব বজায় রাখার ওপর গুরুত্ব আরোপ করেন।

ইউক্রেন যুদ্ধ নিয়ে রুশ প্রশাসনের বিরোধিতা না করার জন্য ভারত পরোক্ষে পশ্চিমী দেশগুলোর থেকে চাপের মুখে রয়েছে।

কেননা, পশ্চিমী দেশগুলো ইউক্রেনের ওপর রাশিয়ার হামলাকে বেআইনি হিসেবে ব্যাখ্যা করেছে।