২৬/১১-র মূল ষড়যন্ত্রীর নাম প্রকাশ্যে আনার দাবি ভারতের

২৬ / ১১- এর মুম্বই জঙ্গিহানার ১২ তম বর্ষপূর্তি চলতি মাসের ২৬ তারিখ। তার আগে ওই মামলায় দোষীদের শাস্তি দিতে পাকিস্থানের কাছে ন্যায়বিচারের দাবি জানাল ভারত।

Written by SNS Delhi | November 14, 2020 9:00 pm

২৬/১১ মুম্বাই আট্যাক (ছবি: IANS)

২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে হামলা চালানাে জঙ্গিদের নতুন একটি তালিকা প্রকাশ করেছে পাকিস্তান। সেখানে এই হামলার মূল ষড়যন্ত্রীর নাম বাদ দেওয়া হয়েছে। এমনই দাবি করে মূল ষড়যন্ত্রীর নাম প্রকাশ্যে আনতে পাকিস্তানকে চাপ দিল ভারত।

বৃহস্পতিবার সেই তালিকা নাকচ করেছে ভারত। সেই সাথে পাকিস্তানের নিন্দাও করে দিল্লি। ওই দিন ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানাে হয় মুম্বই হামলার মাস্টারমাইন্ড মূল ষড়যন্ত্রীদের আড়াল করার চেষ্টা করছে পাকিস্তান।

প্রসঙ্গত, ২৬ / ১১- এর মুম্বই জঙ্গিহানার ১২ তম বর্ষপূর্তি চলতি মাসের ২৬ তারিখ। তার আগে ওই মামলায় দোষীদের শাস্তি দিতে পাকিস্থানের কাছে ন্যায়বিচারের দাবি জানাল ভারত।

ইসলামাবাদের সদ্যপ্রকাশিত ‘মােস্ট ওয়ান্টেড’ জঙ্গি- তালিকায় মুম্বই হামলার জড়িত একাধিক জঙ্গির নাম রাখা হলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে পাকিস্তানের আন্তরিকতা নিয়েও প্রশ্ন তুলেছে বিদেশ মন্ত্রক। ভারতের অভিযােগ, এ বিষয়ে বিভ্রান্তির নীতি নিয়ে গােটা পটি বিলম্বিত করার কৌশল নিয়েছে পাক প্রকার।

উল্লেখ্য, সন্ত্রাসমূলক কার্যকলাপ রুখতে সম্প্রতি দেশের ‘মােস্ট ওয়ান্টেড’ এবং হাইপ্রােফাইল জঙ্গিদের একটি নয়া তালিকা প্রকাশ করেছে পাকিস্তান। ৯২১ পাতার ওই তালিকায় মুম্বই হামলায় জড়িত জঙ্গিগােষ্ঠী লস্কর- এ- তৈবার কয়েক জন জঙ্গির নাম রয়েছে।

২০০৮ সালে ওই হামলার আগে যে নৌকোয় চড়ে জঙ্গিরা এ দেশে ঢুকেছিল, তার কর্মীদের নামও ওই তালিকায় যােগ করা হয়েছে। তবে তালিকায় রাখা হয়নি মুম্বই হামলার মূল চক্রী লস্কর প্রধান হাফিজ সইদ এবং জাকিউর রহমান লকভির নাম। এমনকি উল্লেখ নেই দাউদ ইব্রাহিম অথবা জইশ- ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারের।