ভারত-চিন সেনা পর্যায়ে আবার বৈঠক, কিন্তু সমাধান অধরা

ভারত-চিনের সেনা পর্যায়ের বৈঠকে দ্বন্দ্বের জায়গাগুলি থেকে বেরিয়ে আসার ঐকমত্যে পৌঁছেছে বলে সেনা সুত্রে জানানো হয়েছে।

Written by SNS New Delhi | June 24, 2020 11:08 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

ভারত-চিনের সেনা পর্যায়ের বৈঠকে দ্বন্দ্বের জায়গাগুলি থেকে বেরিয়ে আসার ঐকমত্যে পৌঁছেছে বলে সেনা সুত্রে জানানো হয়েছে। এগারো ঘণ্টা ধরে দফায় দফায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। সেনা সূত্রের খবর ভারত ও চিনা সেনাবাহিনী পারস্পরিক সমঝোতার মাধ্যমে ঐকমত্যে পৌঁছেছে এবং তারা দ্বন্দ্বের জায়গাগুলি থেকে বেরিয়ে আসবে।

সূত্র মারফত এই সমঝোতার কথা জানা গেলেও সরকারিভাবে বৈঠকে গৃহীত সিদ্ধান্ত নিয়ে কিছুই জানানো হয়নি। ৬ জুনও একই ধরনের সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল। তবে তাতে কাজের কাজ যে কিছু হয়নি তার প্রমাণ গালওয়ান উপত্যকায় ভারতের কুড়ি জওয়ানের মৃত্যুবরণ।

দুই দেশের সেনা পিছু হটবে বলে যে সিদ্ধান্তের কথা বলা হচ্ছে তা কি বাস্তবে ঘটবে? গালওয়ান উপত্যকায় সংঘর্ষ থেমে গেছে এক সপ্তাহ হল। দুই সেনাই মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। কেউ এক ইঞ্চিও পিছু হঠতে রাজি নয়। এমন পরিস্থিতিতে দু’দেশের সেনা পর্যায়ের বৈঠক হয়।

এদিনের দীর্ঘ বৈঠকেও বরফ যে গলেনি তা স্পষ্ট। এই নিয়ে এক সপ্তাহে চারবার বৈঠক হয় উভয় দেশের সেনা পর্যায়ে। পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছেই মলডোতে বৈঠক হয়। সূত্রের খবর ভারতের এক লেফটেন্যান্ট জেনারেলের হরবিন্দর সিংয়ের সামনে চিনা সেনার এক কর্তা গালওয়ানে তাদের এক কমান্ডিং অফিসারের মৃত্যুর খবরের সত্যতা নাকি স্বীকার করেন।

ভারতের সেনা প্রধান সীমান্তে জখম জওয়ানদের সঙ্গে দেখা করার জন্য গিয়েছেন। পনেরো জুনের পর আর গালওয়ান উপত্যকায় নতুন করে কোনও ঝামেলা হয়নি। কিন্তু দু’দেশের সেনাবাহিনী পুরোনো অবস্থানে ফিরে না যাওয়ায় সংঘর্ষের আশঙ্কা থেকেই যাচ্ছে। বাড়তি সতর্কতা হিসেবে চিনের সীমান্ত বরাবর মোতায়েন করা হয়েছে সারফেস টু এয়ার মিসাইল লঞ্চার সিস্টেম। পার্বত্য এলাকায় দূরের লক্ষ্যকে ধ্বংস করতে পারবে এই ক্ষেপনাস্ত্র।

অন্যদিকে সোমবার একটি বৈঠকে চিন সীমান্তে নির্মীয়মাণ বত্রিশটি রাস্তা তৈরির কাজ দ্রুতগতিতে চালানোর সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র দফতর। সোমবার দুই বাহিনীর মধ্যে বৈঠকে প্যাংগং লেক এবং তার ফিঙ্গার চার থেকে আট খালি করতে হবে। কত দিনের মধ্যে চিন এই এলাকা থেকে সেনা সরাবে তার সময়সীমাও জানতে চেয়েছে ভারত।

পাশাপাশি পিএলও’কে জানিয়ে দেওয়া হয়েছে প্যাট্রোলিং পয়েন্ট চৌদ্দর আশপাশের এলাকায় আগের মতোই টহলদারি চালাবে ভারতীয় সেনা। আজকের বৈঠকে ২ মের অবস্থানে ফিরে যেতে হবে দু’পক্ষকেই এমনটাই বলা হয়েছে। ভাষা সমস্যার কারণেই বৈঠক দীর্ঘ সময় ধরে চলছে বলে সূত্রের খবর।