দেশে করােনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি, ২৩৬ থেকে একলাফে ২৯৫

নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে বলেছিলেন, দেশে কোভিড ১৯ পজিটিভের সংখ্যাটা নেহাতই কম বলে আগাম সুরক্ষা গ্রহণের ব্যাপারে গাফিলতি করা উচিত নয়।

Written by SNS New Delhi | March 22, 2020 4:15 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

প্রধানমন্ত্রী মােদির আশঙ্কাই সত্যি হতে চলেছে, দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করােনা আক্রান্তের সংখ্যা। করােনাভাইরাসে দেশে সংক্রমণের সংখ্যা ২৫৮’তে গিয়ে ঠেকেছে। 

কোভিড ১৯ পজিটিভের পরিসংখ্যান বলছে, মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি- ৫২ জনের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে, তার মধ্যে তিন জন বিদেশি নাগরিক রয়েছেন। 

কেরলে ৪০’জনের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে, তার মধ্যে সাতজন বিদেশি নাগরিক রয়েছেন। 

পাশাপাশি করােনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মােট ৪’জনের মৃত্যু হয়েছে। ভারতে মােট ২৩’জন ভাইরাস আক্রান্তকে সুস্থ করা সম্ভব হয়েছে। 

করােনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে– একদিনে দুম করে ৬৩’জনের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে। 

প্রধানমন্ত্রী মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে বলেছিলেন, দেশে কোভিড ১৯ পজিটিভের সংখ্যাটা নেহাতই কম বলে আগাম সুরক্ষা গ্রহণের ব্যাপারে গাফিলতি করা উচিত নয়, পৃথিবীর বাকি দেশগুলাে যেখানে মহামারী চেহারা নিয়েছে, সেখানেও গােড়াতে কোভিড ১৯ পজিটিভের সংখ্যাটা কম ছিল। হঠাৎ করে সংখ্যাটা বেড়ে গেছে। তাই দেশে আগাম সুরক্ষা গ্রহণের প্রয়ােজনীয়তা রয়েছে, কেননা সংখ্যাটা হঠাৎ করে বেড়ে যেতে পারে। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে জানানাে হয়েছে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে নতুন করে ৩৫’জনের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে, যার ফলে সংখ্যাটা একলাফে ২৩৬ থেকে ২৯৫ পৌছে গেছে। 

আগামিকাল একদিনের জন্য সকাল ৭’টা থেকে রাত ৯’টা পর্যন্ত ‘জনতা কার্ফু’তে আমজনতা যােগদান করবেন। এখনও পরিস্থিতি নাগালের মধ্যে হলেও তা যে কোনও মুহুর্তে ভয়ানক চেহারা নিতে পারে, তাই প্রতীকী লকডাউন হিসেবে আগামিকাল ‘জনতা কার্ফু’ পালন করা হবে। পরিস্থিতি কোনওভাবে হাতের নাগালের বাইরে চলে গেলে দেশে পুরােদমে লকডাউন করে দেওয়া হবে। 

দিল্লি, কর্ণাটক, পাঞ্জাব, মহারাষ্ট্র থেকে নতুন করে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে। লাদাখে ১৩’জনের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে। দিল্লিতে ২১ (১জন বিদেশি নাগরিক), উত্তরপ্রদেশে ১৬ (১জন বিদেশি নাগরিক), জম্মু ও কাশ্মীরে ৪, তেলেঙ্গানায় ২০ (১১’জন বিদেশি নাগরিক), রাজস্থানে ২১ (২’জন বিদেশি নাগরিক), গুজরাতে ১৪, হরিয়ানায় ১৭ (১৪’জন বিদেশি নাগরিক), তামিলনাড়ু ৫, অন্ধ্রপ্রদেশে ৩, উত্তরাখন্ডে ৩’জনের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে। 

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে নতুন করে জনগণের কাছে আবেদন করেছেন, আমজনতা যেন সরকারি পরিবহন ব্যবহার না করে। কারণ সরকারি পরিবাহন ব্যবহার করলে তা ছড়িয়ে যাবে ও পরিস্থিতি আরও জটিল হবে। পাশাপাশি দোকানপাঠ ও অফিস বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। 

নয়ডাতে আরও একজনের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে। দিল্লিতে সংক্রামিত্রের সংখ্যা দাড়াল ২১। জেলা প্রশাসনের তরফে ওই ব্যক্তির সােস্যাইটিরে ফ্ল্যাট বন্ধ করে দিয়েছে, কারণ ওখানে প্রচুর মানুষ বসবাস করেন। সােমবার পুরাে সােস্যাইটি স্যানিটাইজেশন করা হবে। 

দেশে ২৯৫ জনের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে, তার মধ্যে ৩৯ জন বিদেশি ও ১৭ জন ইতালি থেকে ভারতে এসেছেন। ফিলিপাইন্স থেকে ৩ জন, ব্রিটেন থেকে ২ জন, কানাডা-ইন্দোনেশিয়া-সিঙ্গাপুর থেকে একজন করে ভারতে এসেছেন।

আগামিকাল থেকে টানা এক সপ্তাহ আন্তর্জাতিক বিমান ওঠা-নামার ওপর নিষেধাজ্ঞা চাপানাে হয়েছে। এয়ার ইন্ডিয়ার তরফে বলা হয়েছে, রােমে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে ৭৮৭ ড্রিমলাইনার বিমান পাঠানাে হয়েছে। 

রাষ্ট্রপতি কোবিন্দ সব অ্যাপয়েন্টমেন্ট বাতিল করে দিয়েছেন। ভারতীয় রেলের তরফে বলা হয়েছে, এ পি সম্পৰ্কক্রান্তি এক্সপ্রেসে ১৩ মার্চ আটজন সফর করেছিল, তাদের শরীরে কোভিড ১৯ পজিটিভের সন্ধান পাওয়া গেছে। রেলে সফর না করার জন্য আর্জিও জানানাে হয়েছে।