আসন্ন বাজেটে মনরেগাতে বরাদ্দ বাড়াবে কেন্দ্র,  ৯০ হাজার কোটি টাকা বরাদ্দের সম্ভাবনা 

Written by SNS January 10, 2024 7:25 pm
দিল্লি, ১০ জানুয়ারি – সামনেই লোকসভা নির্বাচন। নির্বাচনের কথা মাথায় রেখে আসন্ন বাজেট নিয়ে জল্পনা তুঙ্গে। সূত্রের খবর, এবারের বাজেটে মহাত্মা গান্ধি ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিম-এ ৯০ হাজার কোটি টাকা ব্যয় বরাদ্দ করতে পারে কেন্দ্র। এই বরাদ্দ গত অর্থবর্ষের তুলনায় ৫০ শতাংশ বেশি। গ্রামীণ ভোট নিশ্চিত করতে এই ঘোষণা করা হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।
কেন্দ্রের এক পদস্থ আধিকারিক জানান, , গ্রামাঞ্চলে বেকারত্ব দূর করতে চায় সরকার। গ্রামাঞ্চলে ১০০ দিনের কাজে ব্যয় বরাদ্দ বৃদ্ধি পেলে কাজ পাওয়ার পরিমাণ বাড়বে। লাভবান হবে আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষ । কারণে এক্ষেত্রে কাজ দেওয়া ও পারিশ্রমিক দু’টোই সরাসরি দেবে সরকার।

উল্লেখ্য, গত পাঁচ বছরে একাধিক রাজ্যে ১০০ দিনের কাজ বা মনরেগা প্রকল্পের টাকা নয়ছয়ের অভিযোগ ওঠে। ফলে এক্ষেত্রে ব্যয় বরাদ্দ কমিয়েছিল কেন্দ্র। গত বছর ৬০  হাজার কোটি টাকা এই প্রকল্পের জন্য বরাদ্দ করে মোদি সরকার, যা নিয়ে সোচ্চার হয় বিরোধীরা।
 
প্রসঙ্গত, গত বছর এই খাতে কম টাকা ব্যয় বরাদ্দ করার সময় প্রয়োজন মতো অর্থের পরিমাণ বাড়ানো হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল কেন্দ্র। ২০২৩-এর অক্টোবরে বরাদ্দ যাবতীয় অর্থ খরচ হয়ে যায়। এর পর ডিসেম্বরে অতিরিক্তি ১৬ হাজার ১৪৩ কোটি টাকা বরাদ্দ করে মোদি সরকার। ফেব্রুয়ারিতে অন্তর্বর্তীকালীন বাজেটে আরও ১২ হাজার কোটি টাকা বাড়ানো হবে বলে সূত্রের খবর। সেক্ষেত্রে চলতি অর্থবর্ষে মনরেগা প্রকল্পে সরকারের খরচের পরিমাণ দাঁড়াবে ৪৪ হাজার কোটি টাকা।
অন্যদিকে দুর্নীতির অভিযোগ ওঠায় গত কয়েক মাস ধরেই বাংলার সরকারকে এই খাতে টাকা দেওয়া বন্ধ রেখেছে কেন্দ্র। মনরেগা প্রকল্পে খরচের প্রায় ৩০ শতাংশ অপচয় হচ্ছে বলে দাবি মোদি সরকারের। এই পরিস্থিতিতে ১০০ দিনের কাজের শ্রমিকদের টাকা দেওয়ার ক্ষেত্রে আধার ভিত্তিক মজুরি ব্যবস্থা চালু করেছে কেন্দ্র। এই পদ্ধতিতে মনরেগার জব কার্ডের সঙ্গে শ্রমিকদের আধার কার্ড লিঙ্ক করতে হচ্ছে। বর্তমানে মনরেগার মজুরির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে পান শ্রমিকরা। কেন্দ্রের দাবি, এতে ১০ শতাংশ মজুরির অপচয় বাঁচানো গিয়েছে।