ওমিক্রনে প্রথম মৃত্য রাজস্থানে দেশে আটদিনে সংক্রমণ বেড়েছে প্রায় সাড়ে ৬ গুণ

ওমিক্রনের দাপটে দেশে প্রথম মৃত্যু। রাজস্থানের এক ব্যক্তির মৃত্যু যে ওমিক্রনের প্রভাবেই হয়েছে, তা বুধবার মেনে নিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Written by SNS Jaipur | January 6, 2022 9:46 pm

ওমিক্রনের দাপটে দেশে প্রথম মৃত্যু। রাজস্থানের এক ব্যক্তির মৃত্যু যে ওমিক্রনের প্রভাবেই হয়েছে, তা বুধবার মেনে নিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। জানিয়ে দেওয়া হল, গত ৩১ ডিসেম্বর রাজস্থানের ৭৩ বছর বয়সী এক ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত হয়েই মারা গিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রক বলছে, এখনও পর্যন্ত ওমিক্রনে ওই একজনেরই মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

ই ব্যক্তি গত ১৭ বছর ধরে ডায়াবেটিসে ভুগছিলেন। সেকারণেই তাঁর স্বাস্থ্যের অবনতি হয়। রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, করোনার দু’টি টিকাই নেওয়া ছিল ওই ব্যক্তির।

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো বেশ কিছু কো-মর্বিডিটি ছিল তাঁর। গত ১৫ ডিসেম্বর কোভিডে আক্রান্ত হয়েছিলেন ওই ব্যক্তি। তখন হাসপাতালেই ভরতি ছিলেন তিনি।

তাঁর শরীরে ভাইরাসের মাত্রা বেশি থাকায় গত ২৫ ডিসেম্বর জিনোম সিকোয়ন্সিং করানো হয়। এর পরই ওমিক্রনের উপস্থিতি ধরা পড়ে ওই ব্যক্তির শরীরে।

গত ৩১ ডিসেম্বর তাঁর মৃত্যু হয়েছে। ওমিক্রনের প্রথম মৃত্যুর পাশাপাশি এদিন আরও কয়েকটি উগজনক পরিসংখ্যান প্রকাশ করেছে দেশের স্বাস্থ্যমন্ত্রক।

কেন্দ্র বলছে, ‘গত আট দিনে দেশে পজিটিভিটি রেট ছ’গুণ বেড়েছে। শুধু মহারাষ্ট্রে পজিটিভিটি রেট চার গুণ বেড়েছে, দিল্লিতে বেড়েছে ন’ গুণ।

এই মুহূর্তে দেশের ১৫৬ টি জেলায় করোনার পজিটিভিটি রেট ২ শতাংশেরও বেশি। এই মুহূর্তে দেশের ২৮টি জেলার পজিটিভিটি রেট ১০ শতাংশের উপরে। যা রীতিমতো উদ্বেগের।

যে রাজ্যগুলিতে কোভিড সবচেয়ে দ্রুতহারে বাড়ছে সেগুলি হল, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, দিল্লি, কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, ঝাড়খণ্ড, গুজরাট। সবচেয়ে উদ্বগজনক হল করোনার সংক্রমণের গতি।

স্বাস্থ্যমন্ত্রকের বুধবারের দেওয়া তথ্য বলছে, গত ৮ সাড়ে ৬ গুণ দিনে দেশে করোনার সংক্রমণ বেড়েছে ৬.৩ গুণ। গত ২৯ জানুয়ারি দেশের পজিটিভিটি রেট ছিল ০.৭৯ শতাংশ। সেখানে ৫ জানুয়ারি তা বেড়ে দাঁড়িয়েছে ৫.০৩ শতাংশ।

ক্রমবর্ধমান এই পজিটিভিটি রেটই ইঙ্গিত করছে, আগামী দিনে পরিস্থিতি আরও ভয়ংকর হতে চলেছে। প্রায় ৫৫ শতাংশ বাড়ল দেশের দৈনিক সংক্রমণ। মঙ্গলবার দৈনিক সংক্রমণ ছিল ৩৭ হাজার ৩৭৯।

কিন্তু গত ২৪ ঘণ্টায় তা ২১ হাজারেরও বেশি বেড়েছে। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট বলেছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন।

মৃত্যুর সংখ্যা মঙ্গলবারের তুলনায় প্রায় ৪ গুণ বেড়েছে। মঙ্গলবার গোটা দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা ছিল ১২৪ কিন্তু শেষ ২৪ ঘণ্টায় সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যু।

৫৩৪ জনের মৃত্যু হয়েছে। সংক্রমণের হার বা পজিটিভিটি রেট এক লাফে ৪.১৮ শতাংশে পৌঁছেছে। সক্রিয় রোগীর সংখ্যা ২ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। সুস্থতার হার ৯৮.০১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫ হাজার ৩৮৯ জন। পাল্লা দিয়ে বেড়েছে ওমিক্রনের সংখ্যাও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা ২ হাজার ১৩৫। তার মধ্যে ৬৫৩ জন মহারাষ্ট্রে।

এই রাজ্যে এক দিনে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ৫১ শতাংশ। সোমবার মহারাষ্ট্রে কোভিড আক্রান্তের সংখ্যা ছিল ১২ হাজার ১৬০ জন। তবে মঙ্গলবার একধাক্কায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৮ হাজার ৪৬৬ জন।

মুম্বই শহরেও সোমবারের তুলনায় মঙ্গলবার ৩৪ শতাংশ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। মুম্বইয়ে মঙ্গলবার মোট আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজার ৮৬০। আক্রান্তের ৮৯ শতাংশ উপসর্গহীন বলেও প্রশাসন জানিয়েছে।