৫৮ আসন, ভাগ্যপরীক্ষা ৯ মন্ত্রীর, উত্তরপ্রদেশে প্রথম দফার ভোট আজ

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ আজ বৃহস্পতিবার। প্রথম দফায় রাজ্যের ১১ জেলার ৫৮ আসনে ভোটগ্রহণ করা হবে।

Written by SNS Kolkata | February 10, 2022 11:07 am

দেশের সবচেয়ে বেশি লোকসভা আসন রয়েছে উত্তরপ্রদেশে। ফলে উত্তরপ্রদেশ যার, আগামী দিনে কেন্দ্রে সরকার গড়ার ক্ষেত্রে সেই দলের ভূমিকা নিঃসন্দেহে নির্ণায়ক ভূমিকা নেবে, এমনটাই বলে থাকেন রাজনৈতিক বিশেষজ্ঞদের সিংহভাগ অংশ।

সেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ আজ বৃহস্পতিবার। প্রথম দফায় রাজ্যের ১১ জেলার ৫৮ আসনে ভোটগ্রহণ করা হবে।

এই জেলাগুলি হল, গৌতম বুদ্ধ নগর, গাজিয়াবাদ, মুজফ্ফরনগর আলিগড়, মীরাট, শামলি, বাগপত, হাপুর, বুন্দেলশহর ও আগ্রা উত্তরপ্রদেশে এবার সাত দফায় ভোটগ্রহণ করা হবে।

ভোটের ফল ঘোষণা হবে ১০ মার্চ। প্রথম দফার ভোট পর্বে বেশ কয়েকজন মন্ত্রী সহ অনেক হেভিওয়েট প্রার্থীর ভাগ্যপরীক্ষা হবে।

পশ্চিম উত্তরপ্রদেশের প্রথম দফার ভোটে যোগী আদিত্যনাথ মন্ত্রিসভায় ৯ মন্ত্রীর ভোট ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা।

এই মন্ত্রীদের মধ্যে রয়েছেন মথুরা আসন থেকে শ্রীকান্ত শর্মা, গাজিয়াবাদ আসন থেকে অতুল গর্গ, থানা ভবন থেকে সুরেশ রানা মুজফ্ফরনগর থেকে কবিলদেব আগরওয়াল ও আতরৌলি আসন থেকে সন্দীপ সিংহ।

অন্য যে মন্ত্রীরা ভোটারদের পরীক্ষার মুখে পড়বেন তাঁরা হলেন, ছাতা আসনে লক্ষ্মীনারায়ণ চৌধুরী, শিশুরপুর আসন থেকে অনিল শর্মা আগ্রা ক্যান্টনমেন্ট থেকে জিএস ধর্মেশ এবং হস্তিনানগর থেকে দীনেশ খটিক।

এই পর্বে অন্য যে হেভিওয়েট প্রার্থীরা রয়েছেন তাঁদের মধ্যে উল্লেখযোগ্য আগ্রা গ্রামীণ আসনের প্রার্থী উত্তরাখণ্ডের প্রাক্তন রাজ্যপাল বেবিরানি মৌর্য, উত্তরপ্রদেশ বিজেপির সহসভাপতি পঙ্কজ সিংহ (নয়ডা আসন) এবং কৈরানা আসনের প্রার্থী মৃগাঙ্কা সিংহ।

প্রথম পর্বে যে আসনগুলিতে ভোটগ্রহণ করা হবে, গতবারের নির্বাচনে এর মধ্যে বেশির ভাগ আসনেই দাপটের সঙ্গে জয় পেয়েছিল বিজেপি। পাঁচ বছর আগে ৫৮ আসনের মধ্যে ৫৩টিই বিজেপির দখলে এসেছিল।

অন্যদিকে, বহুজন সমাজ পার্টি ( বিএসপি ) এবং সমাজবাদী পার্টি ( এসপি ) দু’টি করে আসনে এবং রাষ্ট্রীয় লোকদল (আরএলডি) একটি আসনে জিতেছিল।

এবারের নির্বাচনে বিজেপির সঙ্গে সরাসরি লড়াই এসপি-আরএলডি জোটের। তবে প্রথম পর্বের বেশ কয়েকটি আসনে ভালো প্রভাব রয়েছে বিএসপি’র।

এর আগে উত্তরপ্রদেশে প্রথম পর্বের নির্বাচনের প্রচারে আখের দাম, জিন্না ২০১৩-র হিংসা, আইনশৃঙ্খলার মতো ইস্যু উঠে এসেছিল।

বিজেপি নেতৃত্ব কৈরানা অঞ্চল থেকে পলায়নের প্রসঙ্গটিও বারেবারেই তুলেছেন ভোটের প্রচারে।

এদিকে উত্তরপ্রদেশ নির্বাচনের প্রাক মুহূর্তে বুধবার রাত জ্বটার সময় সংবাদ সংস্থা এএনআইয়ের সঙ্গে এক খোলামেলা আলোচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দাবি করেন, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় জিতবে বিজেপি।

এ নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই। ৭০ মিনিট দীর্ঘ সাক্ষাৎকারে একাধিক ইস্যু নিয়ে এদিন মুখ খুলেছেন মোদি। তার মধ্যে রয়েছে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন।