১২ দিনে রাজধানীতে করোনা আক্রান্তের হার বেড়েছে ২১ শতাংশ, কমেছে সুস্থতার হারও

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। যে রাজ্যগুলিতে আক্রান্তের সংখ্যা বেশি বাড়ছে তার মধ্যে অন্যতম হল দিল্লি।

Written by SNS New Delhi | June 14, 2020 5:52 pm

প্রতীকী ছবি (Photo: AFP)

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। যে রাজ্যগুলিতে আক্রান্তের সংখ্যা বেশি বাড়ছে তার মধ্যে অন্যতম হল দিল্লি। রাজধানীতে গত ১২ দিনে আক্রান্তের হার বেড়েছে ২১ শতাংশ। সেইসঙ্গে সুস্থতার হার কমেছে ৮ শতাংশ। ৩০ মে থেকে ১১ জুন পর্যন্ত রাজধানীতে আক্রান্ত ও সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা পর্যালোচনা করে এই হিসেব পাওয়া গিয়েছে।

এই সময়ের মধ্যে দিল্লিতে নমুনা পরীক্ষা হয়েছে ৫,৮৭৩২ জনের। তারমধ্যে আক্রান্ত হয়েছেন ১৪৭৪৩ জন। অর্থাৎ জুন মাসে আক্রান্তের হার বেড়েছে প্রায় ২৫ শতাংশ। গত বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা বেড়েছে ১,৮৭৭। নমুনা পরীক্ষা হয়েছে ৫৩৬০। অর্থাৎ প্রতি তিনজনের মধ্যে একজন আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। বৃহস্পতিবার আক্রান্তের হার ৩৫ শতাংশের।

এই পরিস্থিতি চিন্তায় ফেলেছে চিকিৎসকদের। এইমসের চিকিৎসক নাভাল কিশোর ক্রিম জানিয়েছেন, এই আক্রান্তের হার বৃদ্ধি রাজধানীর পক্ষে খুবই চিন্তার বেশি কারণ। কারণ, আগামী দিনে নমুনা পরীক্ষা প্রতিদিন ১০ হাজারের বেশি হবে। তখন আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। এত আক্রান্তের চিকিৎসা করার মতো পরিষেবা এখনও দিল্লিতে তৈরি হয়নি বলেই জানিয়েছেন তিনি।

দিল্লিতে কমেছে সুস্থতার হারও। ৩০ মে কোভিড ১৯ থেকে সুস্থ হয়ে ওঠার হার ছিল ৪৪ শতাংশ। ১১ জুন এই হার কমে দাঁড়ায় ৩৬ শতাংশ। ৩০ মে পর্যন্ত আক্রান্ত ছিলেন ১৮,৫১৯ জন। তার মধ্যে সুস্থ হয়ে উঠেছিলেন ৮,০৭৫ জন। কিন্তু ১১ জুন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,৬৭৮।

কিন্তু এই সময়ের মধ্যে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা অতটা বাড়েনি। এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১২,৭৩১ জন। শুক্রবার আক্রান্তের সংখ্যা বেড়েছে ২,০০০-এর বেশি। এই প্রথম বার ২৪ ঘণ্টায় এত বেশি আক্রান্ত হয়েছে রাজধানীতে। বর্তমানে দিল্লিতে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৬,৮২৪। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১,২১৪। দিল্লিতে মৃত্যুহার ৩.৩ শতাংশ, যা জাতীয় হারের থেকে বেশি।