আমদানির পেঁয়াজ এখন কেন্দ্রের কাছে শাঁখের করাত

বিদেশ থেকে আমদানি করা পেঁয়াজ এখন বাধ্য হয়ে প্রতি কিলাে দশ টাকা দরে বিক্রি করতে বাধ্য হচ্ছে নরেন্দ্র মােদির সরকার।

Written by SNS New Delhi | February 7, 2020 2:17 pm

পেঁয়াজ (Photo: IANS)

বিদেশ থেকে আমদানি করা পেঁয়াজ এখন বাধ্য হয়ে প্রতি কিলাে দশ টাকা দরে বিক্রি করতে বাধ্য হচ্ছে নরেন্দ্র মােদির সরকার। কারণ আমদানি করা পেঁয়াজ কেনার আগ্রহ দেখাচ্ছে না দেশের কোনও রাজ্য। সরকারি সূত্রের খবর, এর আগে আমদানি করা পেঁয়াজ কেন্দ্র ৪৫/৫৪ টাকা প্রতি কিলাে দরে বিক্রি করেছিল রাজ্যগুলিকে, কিন্তু এখন কেন্দ্রীয় সরকারের গুদামে স্তূপীকৃত আমদানি করা পেঁয়াজ ১০/২৫ টাকা প্রতি কিলাে দরে রাজ্যগুলিকে বিক্রি করতে চাইলেও কেন্দ্রের এই প্রস্তাবে সায় দিচ্ছে না কোনও রাজ্য।

সরকারি সুত্রে জানা গেছে, কেন্দ্রীয় সরকার যে পরিমাণ পেঁয়াজ বিদেশ থেকে আমদানি করেছিল, তার মাত্র ৮ শতাংশ বেচতে পেরেছে রাজ্যগুলিকে। কেন্দ্রের আশঙ্কা, মুম্বইয়ের জওহরলাল নেহরু বন্দরে পড়ে থাকা পেঁয়াজগুলির শীঘ্রই সুরাহা না করলে এবার পচন ধরতে শুরু করবে। এই পরিস্থিতিতে কেন্দ্র মনে করছে প্রায় ২০০ কোটি টাকা লােকসান হবে সরকারের। কেন্দ্র বিদেশ থেকে পেয়াজ আমদানির দায়িত্ব দিয়েছিল মেটালস অ্যান্ড মিনেরালস ট্রেডিং কর্পোরেশন অব ইন্ডিয়াকে (এমএমটিসি)। এই সংস্থা দেশের পেঁয়াজের অস্বাভাবিক দুষ্প্রাপ্যতার সময় ২২৬ কোটি টাকার পেঁয়াজ বিদেশ থেকে আমদানি করেছিল, যার মধ্যে বিক্রি হয়েছে মাত্র ১৭-১৯ কোটি টাকার আমদানি করা পেঁয়াজ।

সুত্রের খবর অনুযায়ী সরকারের লােকসান আরও বাড়তে পারে। কারণ আমদানি করা পেঁয়াজের সম্পূর্ণ মূল্য এখনও চোকাতে পারেনি এমএমটিসি। সম্প্রতি এমএমটিসি পড়ে থাকা পেঁয়াজের নিলাম ডেকেছে। কিন্তু খরিদ্দার নেই। গত বছর নভেম্বর মাস থেকে কেন্দ্র ৩৬ হাজার ৫০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছে যখন গত নভেম্বর-ডিসেম্বর মাসে বাজারে পেঁয়াজের অভাবের ফলে দাম উঠেছিল প্রতি কিলাে ১০০/১৫০ টাকা। রাজ্যগুলি তখন কেন্দ্রের কাছ থেকে পেঁয়াজ কিনেছিল মাত্র ২৬০৯ মেট্রিক টন এবং মুম্বই নিলামের মাধ্যমে বিক্রি করা হয়েছিল মাত্র ৯০০ মেট্রিক টন।

রাজ্যগুলি আমদানি করা পেঁয়াজ কিনতে অনীহা প্রকাশ করে কারণ, সেই পেয়াজ দেরিতে পৌঁছেছিল দেশে। ততদিনে দেশি পেঁয়াজের নতুন ফসল বাজারে এসে গেছে। তাছাড়া আমদানি করা পেঁয়াজের স্বাদও মানুষ পছন্দ করেনি। কেন্দ্রীয় সরকার বিড়ম্বনায় পড়ে আমদানি করা পেঁয়াজ বাংলাদেশ এবং মালদ্বীপকে বিক্রি করার প্রস্তাব দেয়। কিন্তু দু’টি দেশই সেই প্রস্তাব গ্রহণ করেনি বরং তাদের বক্তব্য, ভারত যদি তাদের উৎপাদিত পেঁয়াজ বিক্রি করতে চায়, তাহলে তারা কিনতে রাজি। কিন্তু মােদি সরকার সে প্রস্তাবে রাজি হয়নি। কারণ দেশে এখনও পেঁয়াজ রফতানির উপর নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

শেষমেশ, ভােক্তা মন্ত্রক রাজ্যগুলির খাদ্য প্রক্রিয়াকরণের মুখ্যসচিবদের চিঠি লিখে অনুরােধ করতে যাচ্ছে, যাতে তারা বন্দরে পচতে শুরু করা পেঁয়াজগুলি কিনে নেয়। কেন্দ্রীয় মন্ত্রক বিজেপি শাসিত অসম এবং উত্তরপ্রদেশের মতাে রাজ্যকে প্রায় জোর করে আমদানি করা পেঁয়াজ গছাতে চাইছে।