মুম্বইয়ে ডবল ডোজ থাকলেই চড়া যাবে লোকাল ট্রেনে

ভ্যাকসিনের দুটি ডোজ আবশ্যিক। বাংলায় এখনও পুরোমাত্রায় ট্রেন চলাচলের কোনও নির্দেশিকা নেই। মুম্বইয়ের পথেই কি আগামী দিনে হাঁটবে রাজ্য?

Written by SNS Mumbai | October 27, 2021 6:37 pm

মুম্বইয়ে লোকাল ট্রেন পরিষেবা পেতে হলে এবার থেকে টিকাকরণ আবশ্যিক সকলের জন্য। এতদিন পর্যন্ত জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরা সকলেই বিনা বাধায় লোকাল ট্রেনে যাতায়াত করতে পারছিলেন বাণিজ্য নগরীতে।

কিন্তু উৎসবের মরশুমে কোভিড ফের মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে দেশের নানা প্রান্তে। ব্যতিক্রম নয় মুম্বইও। তাই নতুন করে ট্রেন পরিষেবায় কড়াকড়ি বাড়িয়ে দেওয়া হল। মুম্বইয়ে সাধারণ মানুষের ট্রেনে উঠতে বাধা নেই এমনিতে।

তবে এতদিন পর্যন্ত তাদের সকলকেই ভ্যাকসিন নিতে হচ্ছিল। ভ্যাকসিনের দুটি ডোজ যাঁরা নিয়েছেন, তারাই উঠতে পারছিলেন ট্রেনে। আর জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে ভ্যাকসিনের বাধ্যবাধকতা ছিল না।

এবার নতুন নিয়ম প্রয়োগ করলো মহারাষ্ট্র সরকার। সরকার মুম্বই ও তার আশেপাশের অঞ্চলে এখন থেকে পুরোমাত্রায় ট্রেন চালানোর কথা ঘোষণা করে দিয়েছে। ১০০ শতাংশ যাত্রী নিয়েই ট্রেন চলবে সেখানে।

তবে ভ্যাকসিনের দুটি ডোজ আবশ্যিক। বাংলায় এখনও পুরোমাত্রায় ট্রেন চলাচলের কোনও নির্দেশিকা নেই। মুম্বইয়ের পথেই কি আগামী দিনে হাঁটবে রাজ্য? আর তাই যদি হয়, তাহলে কতজন উঠতে পারবেন ট্রেনে? প্রশ্ন উঠছে।

পরিসংখ্যান বলছে ১৯ অক্টোবর পর্যন্ত রাজ্যে কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ কোটি ৮৫ লক্ষ ৯২ হাজার ৪১৩ জন।